ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস হল কব্জির রেডিয়াল (আঙুলের পাশে অবস্থিত) টেন্ডন শিথগুলির একটি প্রদাহ। একটি বেদনাদায়ক রোগ যা কব্জির বুড়ো আঙুলের পাশের টেন্ডনগুলিকে প্রভাবিত করে। এটি একটি ঘন ঘন প্যাথলজি যা থাম্ব দিয়ে নড়াচড়া করার সময় বা বস্তু তোলার সময় ব্যথা করে। টেন্ডনগুলি আবরণ নামক একটি স্তর দ্বারা আবৃত থাকে যা পেশী সংকোচনের সাথে স্লাইড করার সময় টেন্ডনগুলিকে রক্ষা করে।

Contents hide

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস

ডি-কোয়ার্ভেইনের টেনোসাইনোভাইটিসের প্যাথলজিতে, এই আবরণগুলি স্ফীত হয়ে ওঠে, বিশেষত আবডাক্টর পলিসিস লংগাস এবং এক্সটেনসর পলিসিস ব্রেভিস পেশীতে, যা কব্জির প্রথম এক্সটেনসর কম্পার্টমেন্টে অবস্থিত। অতএব, ব্যথা কব্জি এবং বুড়ো আঙুলের গোড়ায় উল্লেখ করা হয়। আপনার যদি ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস থাকে, আপনি সম্ভবত আপনার কব্জি ঘুরিয়ে, কিছু ধরতে বা মুষ্টি তৈরি করার সময় ব্যথা অনুভব করবেন। কিভাবে সার্ভাইক্যাল স্পন্ডাইলোসিস স্থায়ীভাবে নিরাময় করা যায়

এটাকে ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস বলা হয় কেন?

DeQuervain’s নামকরণ করা হয়েছিল সুইস সার্জনের নামানুসারে যিনি ১৮৯৫ সালে প্রথম এই রোগটি বর্ণনা করেছিলেন। টেন্ডন হল টিস্যুর ব্যান্ড যা হাড়ের সাথে পেশী সংযুক্ত করে। সাধারণত টেন্ডনগুলি টিস্যুর একটি টানেলের মধ্য দিয়ে সহজেই স্লাইড করে। ট্রানজিয়েন্ট ইস্কেমিক অ্যাটাক (টিআইএ) ব্যবস্থাপনায় ফিজিওথেরাপি

টেক্সটারের থাম্ব “গেমারস থাম্ব” বা “স্মার্টফোন থাম্ব” কে আনুষ্ঠানিকভাবে ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস বলা হয়।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস এর কারণসমূহ

যদিও ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস এর সঠিক কারণ জানা যায়নি, যে কোনো কার্যকলাপ যা বারবার হাত বা কব্জির নড়াচড়ার উপর নির্ভর করে — যেমন বাগানে কাজ করা, গল্ফ বা র‌্যাকেট খেলা বা শিশুকে তুলে নেওয়া — তা আরও খারাপ করতে পারে।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিসের অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:

  • প্রদাহজনক বাত, যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস
  • কব্জি বা টেন্ডনে সরাসরি আঘাত
  • গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন থেকে

ডি-কোয়ার্ভাইন টেনোসিনোভাইটিসের লক্ষণগুলির মধ্যে রয়েছে

  • বুড়ো আঙুলের গোড়ার কাছে ব্যথা
  • বুড়ো আঙুলের গোড়ার কাছে ফুলে যাওয়া
  • আঁকড়ে ধরা বা চিমটি কাটা এমন কিছু করার সময় থাম্ব এবং কব্জি নাড়াতে অসুবিধা
  • থাম্ব নাড়াচাড়া করার সময় একটি “আঁটসাঁট” বা “থাম-এন্ড-গো” অনুভূতি

যদি চিকিৎসা ছাড়াই অবস্থাটি দীর্ঘস্থায়ী হয়, তাহলে ব্যথা বুড়ো আঙুল বা বাহুতে বা উভয় দিকে ছড়িয়ে যেতে পারে। বুড়ো আঙুল এবং কব্জি নাড়ালে ব্যথা আরও খারাপ হতে পারে।

কিভাবে ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস হয়

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস কব্জির বুড়ো আঙুলের পাশের দুটি টেন্ডনকে প্রভাবিত করে। টেন্ডনগুলি দড়ির মতো কাঠামো যা হাড়ের সাথে পেশী সংযুক্ত করে।

দীর্ঘস্থায়ী অতিরিক্ত ব্যবহার, যেমন দিনের পর দিন একটি নির্দিষ্ট হাতের গতির পুনরাবৃত্তি, টেন্ডনের চারপাশের আবরণকে জ্বালাতন করতে পারে। আচ্ছাদন আঘাতপ্রাপ্ত হলে, টেন্ডনগুলি ঘন এবং ফুলে যেতে পারে। এই ঘন হওয়া এবং ফুলে যাওয়া ছোট টানেলের মাধ্যমে টেন্ডনগুলির চলাচলকে সীমাবদ্ধ করে যা তাদের থাম্বের গোড়ার সাথে সংযুক্ত করে।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস এর ঝুকিতে কারা আছেন

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিসের ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে:

  • বয়স ৩০ থেকে ৫০ বছর বয়সী লোকেদের ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিসহওয়ার ঝুঁকি শিশু সহ অন্যান্য বয়সের লোকদের তুলনায় বেশি
  • মোবাইল টেক্সট করার জন্য থাম্বের অত্যধিক ব্যবহার ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিসের জন্য একটি ঝুঁকির কারণ হিসেবে বিবেচিত হয়েছে
  • এই রোগ মহিলাদের মধ্যে আরো সাধারণ
  • রোগটি গর্ভাবস্থার সাথে যুক্ত হতে পারে
  • শিশুকে বারবার উত্তোলনের সাথে অঙ্গুষ্ঠগুলিকে লিভারেজ হিসাবে ব্যবহার করা জড়িত হতে পারে।
  • কাজ বা শখ যেগুলি পুনরাবৃত্তিমূলক হাত এবং কব্জির গতির সাথে জড়িত, এগুলি ডি-কোয়ার্ভাইন টেনোসাইনোভাইটিসে অবদান রাখতে পারে।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস কি বংশগত?

গর্ভাবস্থায় ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস ঘটতে পারে। এটিতে একটি বংশগত উপাদানও থাকতে পারে এবং এটি সিস্টেমিক রোগে ঘটতে পারে, যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস বা লুপাস। একজন রোগী সাধারণত কব্জির বাইরের দিকে ব্যথার অভিযোগ করেন।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস এর জটিলতা

যদি টেনোসাইনোভাইটিসের চিকিৎসা না করা হয় তবে টেন্ডন স্থায়ীভাবে সীমাবদ্ধ হয়ে যেতে পারে বা এটি ছিঁড়ে যেতে পারে। কব্জি গতির কিছু পরিসীমা হারাতে পারে। আক্রান্ত জয়েন্ট শক্ত হয়ে যেতে পারে। হাত এবং কব্জি সঠিকভাবে ব্যবহার করা কঠিন হয়ে উঠতে পারে। টেন্ডনে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, যা গুরুতর হতে পারে এবং আক্রান্ত অঙ্গকে হুমকির মুখে ফেলতে পারে। ব্যথা বাহুতেও ছড়িয়ে পড়তে পারে।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস রোগ নির্ণয় পদ্ধতি

ডি-কোয়ার্ভাইন টেনোসাইনোভাইটিস নির্ণয় করার জন্য, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার হাত পরীক্ষা করবেন যে কব্জির বুড়ো আঙুলের পাশে চাপ প্রয়োগ করা হলে আপনি ব্যথা অনুভব করেন কিনা।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস এর টেস্ট

আপনাকে ফিঙ্কেলস্টেইন পরীক্ষা করতে বলা হতে পারে, যেখানে আপনি আপনার হাতের তালুতে আপনার বুড়ো আঙুল বাঁকিয়ে আপনার বুড়ো আঙুলের ওপরে বাঁকিয়ে নিন। তারপরে আপনি আপনার কব্জিটি আপনার ছোট আঙুলের দিকে বাঁকুন। যদি এটি আপনার কব্জির বুড়ো আঙুলের পাশে ব্যথার কারণ হয়, তাহলে সম্ভবত আপনার ডি কোয়ার্ভাইন টেনোসাইনোভাইটিস আছে।

ইমেজিং পরীক্ষা: যেমন এক্স-রে, সাধারণত ডি-কোয়ার্ভাইন টেনোসিনোভাইটিস নির্ণয়ের জন্য প্রয়োজন হয় না। তবে অনুরূপ উপসর্গ যেমন: রাইজারথ্রোসিস রোগগুলি এক্স-রে পরীক্ষার মাধ্যমে আলাদা করা যেতে পারে (রাইজারথ্রোসিসের জন্য, হাড়ের টিস্যুতে একটি পরিবর্তন বৈশিষ্ট্যযুক্ত)।

ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস এর চিকিৎসা

ডি-কোয়ার্ভাইন টেনোসাইনোভাইটিসের চিকিৎসার লক্ষ্য হল প্রদাহ হ্রাস করা, থাম্বের নড়াচড়া সংরক্ষণ করা এবং পুনরাবৃত্তি রোধ করা।

আপনি যদি তাড়াতাড়ি চিকিৎসা শুরু করেন তবে আপনার লক্ষণগুলি ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে উন্নত হওয়া উচিত। গর্ভাবস্থায় ডি-কোয়ার্ভেইন টেনোসাইনোভাইটিস শুরু হলে, গর্ভাবস্থা বা বুকের দুধ খাওয়ানোর শেষের দিকে লক্ষণগুলি শেষ হওয়ার সম্ভাবনা থাকে।

ওষুধ

ব্যথা এবং ফোলা কমাতে, আপনার ডাক্তার ব্যথা নিরাময়কারী ব্যবহার করার পরামর্শ দিতে পারেন। এর মধ্যে রয়েছে ibuprofen এবং naproxen.

আপনার ডাক্তার ফোলা কমাতে টেন্ডনের আবরণে কর্টিকোস্টেরয়েড ওষুধের ইনজেকশন দেওয়ার পরামর্শও দিতে পারেন। উপসর্গের প্রথম ছয় মাসের মধ্যে চিকিৎসা শুরু হলে, বেশিরভাগ মানুষ কর্টিকোস্টেরয়েড ইনজেকশন নেওয়ার পর সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন, প্রায়ই মাত্র একটি ইনজেকশনের পরে।

ফিজিওথেরাপি

আপনি একজন ফিজিওথেরাপিস্ট এর পরামর্শ নিতে পারেন। ফিজিওথেরাপিস্ট আপনি কীভাবে আপনার কব্জি ব্যবহার করেন তা পর্যালোচনা করতে পারেন এবং কীভাবে আপনার কব্জিতে চাপ উপশম করবেন সে সম্পর্কে পরামর্শ দিতে পারেন। আপনার ফিজিওথেরাপিস্ট আপনাকে আপনার কব্জি, হাত এবং বাহুর ব্যায়াম শেখাতে পারেন। এই ব্যায়ামগুলি আপনার পেশীকে শক্তিশালী করতে পারে, ব্যথা কমাতে পারে এবং টেন্ডনের জ্বালা সীমিত করতে পারে।

অন্যান্য পরামর্শ হতে পারে:

  • বুড়ো আঙুল এবং কব্জিকে স্থির করে, স্প্লিন্ট বা ব্রেস দিয়ে সোজা রেখে টেন্ডনগুলিকে বিশ্রাম দেওয়া
  • যতটা সম্ভব বারবার থাম্ব নড়াচড়া এড়িয়ে চলুন
  • হাতের কব্জিকে পাশ থেকে অন্য দিকে সরানোর সময় থাম্ব দিয়ে চিমটি করা এড়িয়ে চলুন
  • আক্রান্ত স্থানে বরফ লাগান

সার্জারি বা অন্যান্য পদ্ধতি

আরও গুরুতর ক্ষেত্রে অস্ত্রোপচারের সুপারিশ করা যেতে পারে। অস্ত্রোপচার পদ্ধতিতে, সার্জন জড়িত টেন্ডন বা টেন্ডনগুলির চারপাশের আবরণ পরিদর্শন করে এবং তারপর চাপ ছেড়ে দেওয়ার জন্য খাপটি খোলে। এটি টেন্ডনগুলিকে অবাধে গ্লাইড করতে দেয়।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী অস্ত্রোপচারের পরে আপনার শরীরকে কীভাবে বিশ্রাম, শক্তিশালী এবং পুনর্বাসন করবেন সে সম্পর্কে আপনার সাথে কথা বলবেন। একজন ফিজিক্যাল থেরাপিস্ট অস্ত্রোপচারের পর আপনাকে শক্তিশালী করার ব্যায়াম শেখাতে এবং ভবিষ্যতের সমস্যা রোধ করতে আপনার দৈনন্দিন রুটিন সামঞ্জস্য করতে সাহায্য করতে পারে।

জীবনধারা এবং ঘরোয়া প্রতিকার

  • বারবার একই ভাবে আপনার কব্জি ব্যবহার এড়িয়ে
  • আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শে ব্রেস বা স্প্লিন্ট পরুন
  • ফিজিওথেরাপিস্ট এর সুপারিশকৃত ব্যায়াম অনুসরণ করুন
  • আপনার বুড়ো আঙুল এবং কব্জিতে ব্যথা, ফোলা বা অসাড়তা সৃষ্টি করে এমন কার্যকলাপটি নোট করুন। এই কার্যকলাপ এড়াতে চেষ্টা করুন।

তথ্যসূত্র

Satteson, E. and Tannan, S.C., 2017. De quervain tenosynovitis. https://europepmc.org/books/nbk442005

Stahl, S., Vida, D., Meisner, C., Lotter, O., Rothenberger, J., Schaller, H.E. and Stahl, A.S., 2013. Systematic review and meta-analysis on the work-related cause of de Quervain tenosynovitis: a critical appraisal of its recognition as an occupational disease. Plastic and reconstructive surgery, 132(6), pp.1479-1491. https://journals.lww.com/plasreconsurg/fulltext/2013/12000/Systematic_Review_and_Meta_Analysis_on_the.19.aspx

“DE Quervain’s Tenosynovitis”. American Society for Surgery of the Hand.

“De Quervain’s Tendinosis – Symptoms and Treatment – OrthoInfo – AAOS”

পরামর্শ নিতে 01877733322