fbpx

স্পন্ডাইলোসিস কি?

স্পন্ডাইলোসিস হল একটি বিস্তৃত বর্ণনামূলক শব্দ যা কোনো রোগ বা অন্য কারণে মেরুদণ্ডের অবক্ষয়কে অবহিত করার জন্য ব্যবহার করা হয়। স্পন্ডাইলোসিস মেরুদণ্ডের অস্টিওআর্থ্রাইটিসকেও বোঝায় এবং এটি একটি প্রগতিশীল অবক্ষয়জনিত রোগ, যার ফলে মেরুদণ্ডের ক্রমাগত ক্ষয় হতে থাকে এবং অস্থির ভঙ্গুরপ্রবণতা বেড়ে যায়।

স্পন্ডাইলোসিস হাড় এবং লিগামেন্টের ক্রমাগত ক্ষয় এবং ভেঙ্গে যাওয়ার দ্বারা চিহ্নিত করা হয়, যার ফলে হাড়ের স্পার হয়। হাড়ের স্পার বলতে হাড়ের প্রান্ত বরাবর বিকশিত হওয়া অতিরিক্ত কাঠামোকে বোঝায়। কশেরুকার ডিস্ক দুর্বল হয়ে যাওয়ার সাথে সাথে ডিস্ক হার্নিয়েশন এবং বালজিং  ডিস্কগুলোও স্পন্ডাইলোসিসের কারণে একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়ায়। স্পন্ডাইলোসিস বেশিরভাগ ক্ষেত্রে ৪০ বছরের বেশি বয়সের লোকেদের মধ্যে পাওয়া যায়।

স্পন্ডাইলোসিসের কারণ

স্পন্ডাইলোসিসের কারণ

স্পন্ডাইলোসিস প্রধানত মেরুদণ্ডে ক্রমাগত অস্বাভাবিক চাপের ফলাফল। স্পন্ডাইলোসিসের সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে আছে-

* জয়েন্ট সাবলাক্সেশন

* সেসব খেলাধুলা, যা মেরুদণ্ডে ক্রমাগত চাপ সৃষ্টি করে

* ধারাবাহিক ট্রমা

* ভঙ্গিজনিত ত্রুটি

* বয়স সম্পর্কিত অস্থিক্ষয় এবং ভঙ্গুরপ্রবণতা

* স্পন্ডাইলোলিস্থেসিস

* ভারী জিনিসের উত্তোলন

* আঘাত

* জেনেটিক্স ইত্যাদি

স্পন্ডাইলোসিসের লক্ষণ

স্পন্ডাইলোসিসের লক্ষণ

স্পন্ডাইলোসিস শুরুতেই কোন উপসর্গ দেখায় না এবং যতক্ষণ না সমস্যাটি বেশ গুরুতর হয়ে ওঠে যেমন, তীব্র ব্যথার সাথে আক্রান্ত স্থানটি শক্ত হয়ে যাওয়া, স্নায়ুতে ক্রমাগত চাপ বা হাড়ের স্পার ইত্যাদি, ততক্ষণ পর্যন্ত আপনি কোন ধরণের লক্ষণ ও উপসর্গের উপস্থিতি টের নাও পেতে পারেন। স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গের মধ্যে আছে:

* পিঠে বা ঘাড়ে ব্যথা

* অসাড়তা

* সংবেদন হারানো

* পেশীর দূর্বলতা

* বিকিরণকারী ব্যথা

* টিংলিং সংবেদন

* মেরুদণ্ডের গতি কমে যাওয়া ইত্যাদি

স্পন্ডাইলোসিসে আক্রান্ত অনেক লোক দাঁড়ানোর সময় সমস্যা বা কুঁকড়ে যাওয়া ভঙ্গিমা হওয়ার অভিযোগ করেন। স্পন্ডাইলোসিসের লক্ষণগুলো সকালে বেশ খারাপ হয়ে যায় তবে, দিন বাড়ার সাথে সাথে কিছুটা স্বস্তি পাওয়া যায়।

স্পন্ডাইলোসিস রোগ নির্ণয়

 বিভিন্ন ইমেজিং পরীক্ষা এবং রেডিওলজি যেমন: এমআরআই স্ক্যান, এক্স-রে এবং সিটি স্ক্যানের মতো পরীক্ষার সাহায্যে স্পন্ডাইলোসিস নির্ণয় করা হয়।

স্পন্ডাইলোসিসের প্রকারভেদ

স্পন্ডাইলোসিসকে এর অবস্থান অনুসারে চারটি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

১. সার্ভিকাল স্পন্ডাইলোসিস – এটি ঘাড় অঞ্চলের সার্ভিকাল কশেরুকাকে প্রভাবিত করে এবং এটি অত্যন্ত সাধারণ ধরনের স্পন্ডাইলোসিস।

২. থোরাসিক স্পন্ডাইলোসিস – এটি মধ্য পিঠকে প্রভাবিত করে এবং এটি খুব বিরল।

৩. কটিদেশীয় বা লাম্বার স্পন্ডাইলোসিস – এটি পিঠের নীচের অংশকে প্রভাবিত করে এবং এটি স্পন্ডাইলোসিস এর একটি সাধারণ রূপ।

৪. মাল্টিলেভেল স্পন্ডাইলোসিস – এই ধরনের স্পন্ডাইলোসিস মেরুদণ্ডের একাধিক নির্দিষ্ট অঞ্চলকে প্রভাবিত করে।

সার্ভিকাল স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

বেশীরভাগ মানুষ কোন উপসর্গ অনুভব করে না। যখন উপসর্গ দেখা দেয়, তখন রোগী সাধারণত ঘাড়ে ব্যথা এবং কঠোরতার অভিযোগ করে থাকেন।

কখনও কখনও, সার্ভিকাল স্পন্ডাইলোসিসের ফলে মেরুদণ্ডের হাড়ের মধ্যে মেরুদণ্ডের ক্যানাল সংকুচিত হয় (কশেরুকা)। মেরুদণ্ডের ক্যানাল হল মেরুদণ্ডের অভ্যন্তরের স্থান, যা মেরুদন্ড এবং স্নায়ুর শিকড় শরীরের বাকি অংশে পৌঁছানোর জন্য অতিক্রম করে। যদি মেরুদণ্ড বা স্নায়ুর শিকড়ে চাপ পড়ে, তাহলে আপনি অনুভব করতে পারেন:

* বাহু, হাত, পা বা পায়ের পাতায় শিহরণ, অসাড়তা এবং দুর্বলতা

* সমন্বয়ের অভাব

* হাঁটতে অসুবিধা

* মূত্রাশয় বা অন্ত্র নিয়ন্ত্রণ হারানো ইত্যাদি।

থোরাসিক স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

থোরাসিক স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

থোরাসিক স্পন্ডাইলোসিস সবসময় লক্ষণীয় উপসর্গের দিকে পরিচালিত হয়না। যখন এটি হয়, আপনি দৃঢ়তা বা কালশিটে বা উভয়ই অনুভব করবেন।

যখন ব্যথা জড়িত থাকে, এটির প্রায়শই হয় কারণ ডিস্কের পরিবর্তন তাদের এক বা একাধিক স্নায়ুতে চাপ দেয়, যা স্পাইনাল ক্যানাল থেকে প্রসারিত হয়। উদাহরণস্বরূপ, টিস্যু হাড় নিরাময়ে সাহায্য করার জন্য স্ট্রেস ফ্র্যাকচারের চারপাশে একটি পিণ্ড তৈরি করতে পারে। কিন্তু টিস্যুর একটি পিণ্ড মেরুদণ্ডের স্নায়ুর বিরুদ্ধে চাপ দিতে পারে, ব্যথা বা অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে।

থোরাসিক অঞ্চল সহ আপনার পিঠের যেকোনো অংশে স্পন্ডাইলোসিস, পায়ে নীচের দিকে ব্যথা নিয়ে যেতে পারে। ক্রিয়াকলাপের সাথে ব্যথা আরও খারাপ হতে পারে তবে বিশ্রামের সাথে উন্নতি করতে পারে।

আপনার পা ঝিমঝিম বা অসাড় হয়ে যেতে পারে। আপনি আপনার বাহু এবং পায়ে পেশী দুর্বলতা, সেইসাথে হাঁটার সমস্যাও অনুভব করতে পারেন।

লাম্বার স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

বেশিরভাগ মেরুদণ্ডের সমস্যার মতো, কটিদেশীয় স্পন্ডাইলোসিস এ পিঠে ব্যথা ও জড়তা অনুভত হয়। পাশাপাশি দেখা দিতে পারে:

* আপনার পিঠের নীচের অংশে পেশীর খিঁচুনি

* আপনি যখন বসেন বা দাঁড়ান তখন অস্বাভাবিক সংবেদন

* পিঠের নিচের দিকে এবং পা, পায়ের পাতা এবং পায়ের আঙ্গুলে অসাড়তা

* নিতম্বে ব্যাথা

* সায়াটিকা (পায়ে ব্যথা) ইত্যাদি।

বিরল ক্ষেত্রে, কটিদেশীয় স্পন্ডাইলোসিসের ফলে মূত্রাশয় বা অন্ত্রের নিয়ন্ত্রণ নষ্ট হয়ে যায়। আপনি যদি এই লক্ষণগুলো অনুভব করেন, তবে একজন মাস্কুলোস্কেলেটাল ফিজিওথেরাপি ডাক্তারের কাছে অবিলম্বে যান।

মাল্টিলেভেল স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

অবস্থার জটিল প্রকৃতির কারণে, মাল্টিলেভেল স্পন্ডাইলোসিস সম্পর্কিত লক্ষণ ও উপসর্গ রোগীভেদে আলাদা হয়। আরও নির্দিষ্টভাবে, মেরুদণ্ডের অবক্ষয়ের অবস্থান এবং তীব্রতার উপর নির্ভর করে লক্ষণ ও উপসর্গগুলো পৃথক হয়।

যদিও এই মেরুদন্ডের অবস্থার অনেক রোগী সবসময় কোনো উপসর্গই দেখায় না, তবে  মাল্টিলেভেল স্পনডাইলোসিসের লক্ষণগুলোর মধ্যে রয়েছে ঘাড় ব্যথা এবং পিঠে ব্যথা। অন্যান্য উপসর্গেরর মধ্যে রয়েছে আক্রান্ত স্থানে ঝাঁঝালো বা অসাড় সংবেদন, ক্লান্তি, শক্ত হওয়া বা পেশী দুর্বলতা এবং তীব্র ব্যথা। অনেক কারণ মাল্টিলেভেল স্পন্ডাইলোসিসকে ট্রিগার করতে পারে যেমন ক্রমবর্ধমান অস্থিক্ষয়, জীবনযাত্রার মান, জেনেটিক্স, স্থূলতা এবং উচ্চ প্রভাবের খেলাধুলা ইত্যাদি।

স্পন্ডাইলোসিস এর হোম ট্রিটমেন্ট

বর্তমানে স্পন্ডাইলোসিস এর কোনো নিরাময় নেই, তা সত্ত্বেও প্রচুর স্পন্ডাইলোসিস হোম ট্রিটমেন্ট এবং প্রচলিত চিকিৎসা রয়েছে, যা উপসর্গের ভালো ব্যবস্থাপনায় এবং শেষ পর্যন্ত ব্যথা কমাতে সাহায্য করতে পারে। স্পন্ডাইলোসিস প্রতিকারের যেকোনো একটি চেষ্টা করার আগে, মনে রাখবেন যে, স্পন্ডাইলোসিস এর জন্য হোম ট্রিটমেন্ট এর প্রচলিত পদ্ধতি চিকিৎসার বিকল্প নয় এবং যদি লক্ষণগুলো এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকে, তবে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। স্পন্ডাইলোসিস এর হোম ট্রিটমেন্ট এর ক্ষেত্রে যা ব্যবহার করতে পারেন, তা হল;

* ভেষজ পরিপূরক: হলুদ, আদা, উইলোর ছালের মতো বেশ কয়েকটি ভেষজ এ প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং সেগুলোকে একজনের ডায়েটে প্রবর্তন করা বা স্ফীত জয়েন্টে ম্যাসেজ করার জন্য তাদের তেল ব্যবহার করা ফোলা এবং ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

* যোগব্যায়াম এবং স্পন্ডাইলোসিস ফিজিক্যাল থেরাপি – নির্দিষ্ট ধরণের স্পন্ডিলোসিস ব্যায়ামের নিয়মিত অনুশীলন হাড় এবং পেশী প্রসারিত এবং শক্তিশালী করতে সাহায্য করে এবং স্পন্ডিলোসিসের সাথে সম্পর্কিত উপসর্গ এবং ব্যথা কমাতে অনেক দূর এগিয়ে যায়। এক্ষেত্রে অবশ্যই একজন ফিজিওথেরাপির পরামর্শে ব্যায়াম করতে হবে।

* হট/কোল্ড কম্প্রেস: এটি ঘরোয়া প্রতিকারের একটি প্রাথমিক ধরনের চিকিৎসা পদ্ধতি কিন্তু, ফোলা এবং এর সাথে যুক্ত ব্যথা কমাতে বেশ কার্যকর।

* ম্যাসাজ: পেশী শিথিল করতে এবং ব্যথা উপশম করতে সহায়তা করে।

স্পন্ডাইলোসিস এর মেডিকেলীয় চিকিৎসা

স্পন্ডাইলোসিস এর চিকিৎসা শুধুমাত্র উপসর্গ নিয়ন্ত্রণ এবং কার্যকর ব্যবস্থাপনার জন্য বোঝানো হয়, কারণ স্পন্ডাইলোসিসের কোন প্রতিকার নেই। তথাপি আধুনিক ব্যাপক স্পন্ডাইলোসিস চিকিৎসা বিভিন্ন বেদনাদায়ক উপসর্গ কমাতে সর্বাধিক সহায়তা প্রদান করে এবং একটি উন্নতমানের জীবন অর্জনে সহায়তা করে। সাধারণ স্পন্ডাইলোসিস চিকিৎসা পরিকল্পনায় ওষুধ, ফিজিওথেরাপি এবং সার্জারি থাকে।

* ওষুধ: স্পন্ডাইলোসিসের উপসর্গ উপশমের জন্য নির্ধারিত সাধারণ ওষুধগুলো হল

১.  নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস,

২. অ্যানালজেসিকস,

৩. নার্কোটিক ড্রাগস এবং

৪. অ্যান্টি ডিপ্রেসেন্টস।

* ফিজিওথেরাপি: ফিজিওথেরাপি স্পন্ডাইলোসিস  এর ব্যথা এবং উপসর্গ কমাতে বড় ভূমিকা পালন করে। স্পন্ডাইলোসিস ফিজিওথেরাপি  পেশী শক্তিশালীকরণ এবং প্রসারিত করার উদ্দেশ্যে  দীর্ঘস্থায়ী পিঠ বা ঘাড় ব্যথার জন্য রোগীদের সুপারিশ করা হয়। স্পন্ডাইলোসিস ফিজিওথেরাপি একজন ফিজিওথেরাপিস্ট দ্বারা প্রদর্শিত ব্যায়ামের একটি নির্দিষ্ট সেটের মাধ্যমে গতিশীলতা, নমনীয়তা এবং মূল শক্তিশালীকরণ পুনরুদ্ধারে কার্যকর বলে প্রমাণিত হয়েছে। স্পন্ডিলোসিস ফিজিওথেরাপির সুবিধা হল যে এটি শুধুমাত্র ব্যথা উপশম করতে সাহায্য করে না বরং ব্যথা প্রতিরোধেও সাহায্য করে।

* সার্জারি: কখনও কখনও ডিকম্প্রেশন সার্জারির মাধ্যমে মেরুদণ্ডের খালের উপর চাপ ঠিক করার জন্য এবং মেরুদণ্ডের ফিউশন থেরাপির মাধ্যমে মেরুদণ্ডের গতিবিধি নিয়ন্ত্রণ করার জন্য রোগীদের শেষ অবলম্বন হিসাবে সার্জারি দেওয়া হয়।

তথ্যসূত্রঃ

* https://www.dir.ca.gov/dwc/MTUS/ACOEM-Guidelines/Cervical-and-Thoracic-Spine-Disorders-Guideline.pdf

* https://link.springer.com/article/10.1007/s00586-013-2983-2

* https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC3192889/

* https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1307540/

* https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1819511/

* https://www.msdmanuals.com/professional/neurologic-disorders/spinal-cord-disorders/cervical-spondylosis-and-spondylotic-cervical-myelopathy

* https://www.uptodate.com/contents/clinical-features-and-diagnosis-of-cervical-radiculopathy

* https://orthoinfo.aaos.org/en/diseases–conditions/cervical-spondylosis-arthritis-of-the-neck/

* https://pubmed.ncbi.nlm.nih.gov/32640134/

* https://www.nhs.uk/conditions/cervical-spondylosis/#:~:text=Causes%20of%20cervical%20spondylosis&text=You%20can%20get%20cervical%20spondylosis,family%20history%20of%20the%20condition

* http://columbiaspine.org/condition/spondylosis/

* http://www.stfranciscare.org/spondylosis-spondylolisthesis

* https://orthoinfo.aaos.org/en/diseases–conditions/spondylolysis-and-spondylolisthesis/

* https://www.cochranelibrary.com/cdsr/doi/10.1002/14651858.CD001352.pub2/full

* https://www.southeasttexasspine.com/contents/conditions-we-treat/lower-back/lumbar-spondylosis

* https://njspinespecialists.net/multilevel-spondylosis-treatment-nj#:~:text=While%20many%20patients%20with%20this,muscle%20weakness%2C%20and%20severe%20pain.

* https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1765596/

Dr. M Shahadat Hossain
Follow me

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This field is required.

This field is required.

two × 5 =

Call Now