স্পন্ডাইলোসিস কী, এর প্রকারভেদ ও চিকিৎসা

স্পন্ডাইলোসিস একটি সাধারণ শব্দ, যা মেরুদণ্ডের ক্ষয় বা অবনতি বোঝায়, যা বিভিন্ন রোগ বা বার্ধক্যের ফলে হতে পারে। এটি প্রধানত মেরুদণ্ডের অস্টিওআর্থ্রাইটিসের সাথে যুক্ত, যা একটি ক্রমবর্ধমান অবক্ষয়জনিত সমস্যা যা মেরুদন্ডকে ক্ষতি এবং ভঙ্গুরতার দিকে নিয়ে যায়।

স্পন্ডাইলোসিস কি?

এই রোগটি হাড় ও লিগামেন্টের ধারাবাহিক ক্ষয় ও ভাঙ্গন দ্বারা চিহ্নিত হয়, যা হাড় বেড়ে যাওয়া বা হাড়ের স্পারগুলির সৃষ্টি করে। হাড়ের স্পার হল হাড়ের প্রান্তে বাড়তি কাঠামোর গঠন। কশেরুকার ডিস্কের দুর্বল হবার সাথে সাথে ডিস্ক হার্নিয়েশন ও ডিস্কের বালজিং স্পন্ডাইলোসিসের মত সমস্যাগুলো হয়ে থাকে। এই রোগটি প্রায়শই ৪০ বছরের ঊর্ধ্বে বয়সের ব্যক্তিদের মধ্যে দেখা যায়। কিভাবে সার্ভাইক্যাল স্পন্ডাইলোসিস স্থায়ীভাবে নিরাময় করা যায়

 

স্পন্ডাইলোসিসের কারণ

স্পন্ডাইলোসিস প্রধানত মেরুদণ্ডে ক্রমাগত অস্বাভাবিক চাপের ফলাফল। স্পন্ডাইলোসিসের সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে আছে-

  • জয়েন্ট সাবলাক্সেশন
  • সেসব খেলাধুলা, যা মেরুদণ্ডে ক্রমাগত চাপ সৃষ্টি করে
  • ধারাবাহিক ট্রমা
  • ভঙ্গিজনিত ত্রুটি
  • বয়স সম্পর্কিত অস্থিক্ষয় এবং ভঙ্গুরপ্রবণতা
  • স্পন্ডাইলোলিস্থেসিস
  • ভারী জিনিসের উত্তোলন
  • আঘাত
  • জেনেটিক্সইত্যাদি

 

স্পন্ডাইলোসিসের লক্ষণ

স্পন্ডাইলোসিস শুরুতেই কোন উপসর্গ দেখায় না এবং যতক্ষণ না সমস্যাটি বেশ গুরুতর হয়ে ওঠে যেমন, তীব্র ব্যথার সাথে আক্রান্ত স্থানটি শক্ত হয়ে যাওয়া, স্নায়ুতে ক্রমাগত চাপ বা হাড়ের স্পার ইত্যাদি, ততক্ষণ পর্যন্ত আপনি কোন ধরণের লক্ষণ ও উপসর্গের উপস্থিতি টের নাও পেতে পারেন। স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গের মধ্যে আছে: কিভাবে সার্ভাইক্যাল স্পন্ডাইলোসিস স্থায়ীভাবে নিরাময় করা যায়

  • পিঠে বা ঘাড়ে ব্যথা
  • অসাড়তা
  • সংবেদন হারানো
  • পেশীর দূর্বলতা
  • বিকিরণকারী ব্যথা
  • টিংলিং সংবেদন
  • মেরুদণ্ডের গতি কমে যাওয়া ইত্যাদি

স্পন্ডাইলোসিসে আক্রান্ত অনেক লোক দাঁড়ানোর সময় সমস্যা বা কুঁকড়ে যাওয়া ভঙ্গিমা হওয়ার অভিযোগ করেন। স্পন্ডাইলোসিসের লক্ষণগুলো সকালে বেশ খারাপ হয়ে যায় তবে, দিন বাড়ার সাথে সাথে কিছুটা স্বস্তি পাওয়া যায়।

স্পন্ডাইলোসিস রোগ নির্ণয়

বিভিন্ন ইমেজিং পরীক্ষা এবং রেডিওলজি যেমন: এমআরআই স্ক্যান, এক্স-রে এবং সিটি স্ক্যানের মতো পরীক্ষার সাহায্যে স্পন্ডাইলোসিস নির্ণয় করা হয়।

স্পন্ডাইলোসিসের প্রকারভেদ

স্পন্ডাইলোসিস তার অবস্থান অনুযায়ী চারটি প্রধান শ্রেণিতে ভাগ করা হয়:

১. সার্ভাইকাল স্পন্ডাইলোসিস: এটি ঘাড়ের সার্ভাইকাল অঞ্চলের কশেরুকাগুলিকে আক্রান্ত করে এবং এটি স্পন্ডাইলোসিসের মধ্যে সবচেয়ে সাধারণ ধরণ।

২. থোরাসিক স্পন্ডাইলোসিস: এই প্রকারের স্পন্ডাইলোসিস পিঠের মাঝামাঝি অংশ, থোরাসিক অংশকে আক্রান্ত করে এবং এই অংশে খুব কম হয়ে থাকে।

৩. লাম্বার স্পন্ডাইলোসিস: পিঠের নিচের দিকে, কোমড়ে প্রভাব ফেলে এবং এই অংশে স্পন্ডাইলোসিস সবচেয়ে বেশি দেখা যায়।

৪. মাল্টিলেভেল স্পন্ডাইলোসিস: এই ধরণের স্পন্ডাইলোসিস মেরুদণ্ডের একাধিক স্তরে প্রভাব ফেলে এবং একাধিক অঞ্চলে ক্ষয় এবং অবক্ষয়ের সমস্যা তৈরি করে।

সার্ভিকাল স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

বেশীরভাগ মানুষ কোন উপসর্গ অনুভব করে না। যখন উপসর্গ দেখা দেয়, তখন রোগী সাধারণত ঘাড়ে ব্যথা এবং কঠোরতার অভিযোগ করে থাকেন।

কখনও কখনও, সার্ভিকাল স্পন্ডাইলোসিসের ফলে মেরুদণ্ডের হাড়ের মধ্যে মেরুদণ্ডের ক্যানাল সংকুচিত হয় (কশেরুকা)। মেরুদণ্ডের ক্যানাল হল মেরুদণ্ডের অভ্যন্তরের স্থান, যা মেরুদন্ড এবং স্নায়ুর শিকড় শরীরের বাকি অংশে পৌঁছানোর জন্য অতিক্রম করে। যদি মেরুদণ্ড বা স্নায়ুর শিকড়ে চাপ পড়ে, তাহলে আপনি অনুভব করতে পারেন:

  • বাহু, হাত, পা বা পায়ের পাতায় শিহরণ, অসাড়তা এবং দুর্বলতা
  • সমন্বয়ের অভাব
  • হাঁটতে অসুবিধা
  • মূত্রাশয় বা অন্ত্র নিয়ন্ত্রণ হারানো ইত্যাদি।

 

থোরাসিক স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

থোরাসিক স্পন্ডাইলোসিস সবসময় লক্ষণীয় উপসর্গের দিকে পরিচালিত হয়না। যখন এটি হয়, আপনি দৃঢ়তা বা কালশিটে বা উভয়ই অনুভব করবেন।

যখন ব্যথা জড়িত থাকে, এটির প্রায়শই হয় কারণ ডিস্কের পরিবর্তন তাদের এক বা একাধিক স্নায়ুতে চাপ দেয়, যা স্পাইনাল ক্যানেল থেকে প্রসারিত হয়। উদাহরণস্বরূপ, টিস্যু হাড় নিরাময়ে সাহায্য করার জন্য স্ট্রেস ফ্র্যাকচারের চারপাশে একটি পিণ্ড তৈরি করতে পারে। কিন্তু টিস্যুর একটি পিণ্ড মেরুদণ্ডের স্নায়ুর বিরুদ্ধে চাপ দিতে পারে, ব্যথা বা অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে।

থোরাসিক অঞ্চল সহ আপনার পিঠের যেকোনো অংশে স্পন্ডাইলোসিস, পায়ে নীচের দিকে ব্যথা নিয়ে যেতে পারে। ক্রিয়াকলাপের সাথে ব্যথা আরও খারাপ হতে পারে তবে বিশ্রামের সাথে উন্নতি করতে পারে।

আপনার পা ঝিমঝিম বা অসাড় হয়ে যেতে পারে। আপনি আপনার বাহু এবং পায়ে পেশী দুর্বলতা, সেইসাথে হাঁটার সমস্যাও অনুভব করতে পারেন।

লাম্বার স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

বেশিরভাগ মেরুদণ্ডের সমস্যার মতো, কটিদেশীয় স্পন্ডাইলোসিস এ পিঠে ব্যথা ও জড়তা অনুভত হয়। পাশাপাশি দেখা দিতে পারে:

  • আপনার পিঠের নীচের অংশে পেশীর খিঁচুনি
  • আপনি যখন বসেন বা দাঁড়ান তখন অস্বাভাবিক সংবেদন
  • পিঠের নিচের দিকে এবং পা, পায়ের পাতা এবং পায়ের আঙ্গুলে অসাড়তা
  • নিতম্বে ব্যাথা
  • সায়াটিকা (পায়ে ব্যথা) ইত্যাদি।

বিরল ক্ষেত্রে, কটিদেশীয় স্পন্ডাইলোসিসের ফলে মূত্রাশয় বা অন্ত্রের নিয়ন্ত্রণ নষ্ট হয়ে যায়। আপনি যদি এই লক্ষণগুলো অনুভব করেন, তবে একজন মাস্কুলোস্কেলেটাল ফিজিওথেরাপি ডাক্তারের কাছে অবিলম্বে যান।

মাল্টিলেভেল স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

অবস্থার জটিল প্রকৃতির কারণে, মাল্টিলেভেল স্পন্ডাইলোসিস সম্পর্কিত লক্ষণ ও উপসর্গ রোগীভেদে আলাদা হয়। আরও নির্দিষ্টভাবে, মেরুদণ্ডের অবক্ষয়ের অবস্থান এবং তীব্রতার উপর নির্ভর করে লক্ষণ ও উপসর্গগুলো পৃথক হয়।

যদিও এই মেরুদন্ডের অবস্থার অনেক রোগী সবসময় কোনো উপসর্গই দেখায় না, তবে  মাল্টিলেভেল স্পনডাইলোসিসের লক্ষণগুলোর মধ্যে রয়েছে ঘাড় ব্যথা এবং পিঠে ব্যথা। অন্যান্য উপসর্গেরর মধ্যে রয়েছে আক্রান্ত স্থানে ঝাঁঝালো বা অসাড় সংবেদন, ক্লান্তি, শক্ত হওয়া বা পেশী দুর্বলতা এবং তীব্র ব্যথা। অনেক কারণ মাল্টিলেভেল স্পন্ডাইলোসিসকে ট্রিগার করতে পারে যেমন ক্রমবর্ধমান অস্থিক্ষয়, জীবনযাত্রার মান, জেনেটিক্স, স্থূলতা এবং উচ্চ প্রভাবের খেলাধুলা ইত্যাদি।

স্পন্ডাইলোসিস এর হোম ট্রিটমেন্ট

যদিও স্পন্ডাইলোসিসের পূর্ণ নিরাময় নেই, তবুও বেশ কিছু হোম ট্রিটমেন্ট ও প্রচলিত চিকিৎসা পদ্ধতি রয়েছে যা লক্ষণ ও ব্যথা নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে। স্পন্ডাইলোসিসের কোনো প্রতিকার চেষ্টা করার আগে মনে রাখা দরকার যে, হোম ট্রিটমেন্ট কোনো প্রফেশনাল চিকিৎসার বিকল্প নয়। যদি লক্ষণগুলি এক সপ্তাহের বেশি স্থায়ী হয়, তাহলে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত। স্পন্ডাইলোসিসের জন্য ঘরোয়া প্রতিকারে অন্তর্ভুক্ত হতে পারে:

  • ভেষজ পরিপূরক:হলুদ, আদা, এবং উইলোর ছাল যেমন প্রদাহবিরোধী গুণাবলী সম্পন্ন ভেষজগুলি খাদ্যে অন্তর্ভুক্ত করা বা তাদের তেল ব্যবহার করে ম্যাসেজ করা ফোলা ও ব্যথা হ্রাসে সহায়ক হতে পারে।
  • ইয়োগা এবং ফিজিক্যাল থেরাপি:স্পন্ডাইলোসিসের জন্য বিশেষায়িত এক্সারসাইজ নিয়মিত অনুশীলন হাড় ও পেশীকে শক্তিশালী ও প্রসারিত করে, যা লক্ষণ ও ব্যথা কমাতে অত্যন্ত ফলপ্রসূ হতে পারে। এর জন্য ফিজিওথেরাপিস্টের পরামর্শ গ্রহণ করা জরুরি।
  • হট/কোল্ড কম্প্রেশন:তাপ ও ঠান্ডা প্রয়োগের এই পদ্ধতি ফোলা ও ব্যথা লাঘবে কার্যকর।
  • ম্যাসাজ:পেশী শিথিল করা এবং ব্যথা উপশমে ম্যাসাজ অত্যন্ত সহায়ক হতে পারে।

স্পন্ডাইলোসিস এর মেডিকেলীয় চিকিৎসা

স্পন্ডাইলোসিস এক ধরনের মেরুদণ্ডের অবক্ষয় রোগ যা মূলত মেরুদণ্ডের হাড় এবং লিগামেন্টের ক্ষয় এবং ভাঙ্গন দ্বারা চিহ্নিত। এর চিকিৎসায় বিভিন্ন উপসর্গ নিয়ন্ত্রণ এবং রোগীর জীবনের মান উন্নত করার লক্ষ্যে করা হয়। চিকিৎসার প্রধান পদ্ধতিগুলো হলো ওষুধ প্রয়োগ, ফিজিওথেরাপি, এবং প্রয়োজনে সার্জারি।

ওষুধঃ স্পন্ডাইলোসিসের উপসর্গ ও ব্যথা উপশমে বিভিন্ন প্রকারের ওষুধ ব্যবহৃত হয়, যার মধ্যে রয়েছে:

  • নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (NSAIDs),
  • অ্যানালজেসিকস (ব্যথা নিরাময়কারী ওষুধ),
  • নার্কোটিক ড্রাগস (গুরুতর ব্যথার জন্য),
  • অ্যান্টি-ডিপ্রেসেন্টস (ব্যথা ও মানসিক চাপ নিরাময়ে)।

ফিজিওথেরাপিঃ ফিজিওথেরাপির মাধ্যমে পেশী শক্তিশালীকরণ, প্রসারণ এবং মোবিলিটি বৃদ্ধি করা হয়, যা মেরুদণ্ডের নমনীয়তা রক্ষা করে এবং কোমড়কে শক্তিশালী করে তোলে। এই পদ্ধতি ব্যথা হ্রাস করে এবং ভবিষ্যতে ব্যথা প্রতিরোধে সহায়তা করে।

সার্জারিঃ অত্যন্ত গুরুতর ক্ষেত্রে, যেখানে অন্যান্য চিকিৎসা পদ্ধতি ব্যর্থ হয়, ডিকম্প্রেশন সার্জারি বা মেরুদণ্ডের ফিউশন থেরাপির মাধ্যমে মেরুদণ্ডের গতিবিধি নিয়ন্ত্রণ ও চাপ মুক্ত করার চেষ্টা করা হয়।

এই চিকিৎসা পদ্ধতিগুলি স্পন্ডাইলোসিসের উপসর্গ ও ব্যথা কমানোর মাধ্যমে একজন রোগীর জীবনমান উন্নত করতে অত্যন্ত সহায়ক।

তথ্যসূত্র

Denis, D.J., Shedid, D., Shehadeh, M., Weil, A.G. and Lanthier, S., 2014. Cervical spondylosis: a rare and curable cause of vertebrobasilar insufficiency. European Spine Journal, 23, pp.206-213. https://link.springer.com/article/10.1007/s00586-013-2983-2

Caridi JM, Pumberger M, Hughes AP. Cervical radiculopathy: a review. HSS J. 2011 Oct;7(3):265-72. doi: 10.1007/s11420-011-9218-z. Epub 2011 Sep 9. PMID: 23024624; PMCID: PMC3192889. https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC3192889/

McCormack BM, Weinstein PR. Cervical spondylosis. An update. West J Med. 1996 Jul-Aug;165(1-2):43-51. PMID: 8855684; PMCID: PMC1307540. https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1307540/

Binder AI. Cervical spondylosis and neck pain. BMJ. 2007 Mar 10;334(7592):527-31. doi: 10.1136/bmj.39127.608299.80. PMID: 17347239; PMCID: PMC1819511. https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1819511/

MSD Manual Professional Version; Cervical Spondylosis and Spondylotic Cervical Myelopathy

UpToDate; Clinical features and diagnosis of cervical radiculopathy

Theodore N. Degenerative Cervical Spondylosis. N Engl J Med. 2020 Jul 9;383(2):159-168. doi: 10.1056/NEJMra2003558. PMID: 32640134. https://pubmed.ncbi.nlm.nih.gov/32640134/

NHS; Cervical spondylosis

COLUMBIA NEUROSURGERY; Spondylosis

Gibson, J.A. and Waddell, G., 2005. Surgery for degenerative lumbar spondylosis. Cochrane Database of Systematic Reviews, (2). https://www.cochranelibrary.com/cdsr/doi/10.1002/14651858.CD001352.pub2/abstract

THE SPINE INSTITUTE OF SOUTHEAST TEXAS; LUMBAR SPONDYLOSIS

Malcolm GP. Surgical disorders of the cervical spine: presentation and management of common disorders. J Neurol Neurosurg Psychiatry. 2002 Sep;73 Suppl 1(Suppl 1):i34-41. doi: 10.1136/jnnp.73.suppl_1.i34. PMID: 12185260; PMCID: PMC1765596. https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1765596/

Follow me
পরামর্শ নিতে 01877733322