ACL(এসিএল) - স্ট্রাকচার এবং বায়োমেকানিকাল প্রোপার্টি

ACL(এসিএল) হাঁটুর জয়েন্টের একটি গুরুত্বপূর্ণ কাঠামো। এটি ফিমার[1][2] (উরুর হাড়) টিবিয়ার (শিনের হাড়) সাথে যুক্ত থাকে এবং নড়াচড়ার সময় হাঁটুকে স্থিতিশীল রাখে। ACL-এর আঘাত হাঁটুর কাজের উপর প্রভাব ফেলে এবং কখনো কখনো অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

ACL এর বৃদ্ধি 

ফাইব্রোব্লাস্ট নামক বিশেষ কোষের একটি বান্ডিল থেকে ACL(এসিএল) তৈরী হয় । এদের তন্তুযুক্ত টিস্যুই এদের মধ্যে পার্থক্য তৈরী করে এবং যখন পরিপূণ হয় তখন তাকে লিগামেন্ট বলে। ACL(এসিএল) গর্ভাবস্থার ৮ সপ্তাহের থেকে তৈরি হতে শুরু করে এবং তারপর এটি গর্ভাবস্থা জুড়ে বৃদ্ধি পায় । লিগামেন্টি ধীরে ধীরে আরো গুরুত্বপুন ও স্থিতিস্থাপক হয়। শিশুর বেড়ে ওঠার সাথে সাথে হাঁটুর সঠিক কাজ করা শুরু করে। এটি দৌড়ানো এবং লাফানোর মতো কাজে সাহায্য করে ।

ফেমোরাল অ্যাটাচমেন্ট

ACL(এসিএল) - স্ট্রাকচার এবং বায়োমেকানিকাল প্রোপার্টি

ACL(এসিএল) এর ফেমোরাল অ্যাটাচমেন্ট হল যেখানে লিগামেন্টি ফিমার (উরুর হাড়) এর সাথে যুক্ত হয়। এক্সটেনশন টিবিয়ার[3][4] সামনের দিকে চলাফেরা নিয়ন্ত্রণ করে। এটি ব্যায়ামের সময় হাঁটুকে বেঁকে যেতে  দেয়না। ফেমোরাল সংযুক্তির আঘাতের কারণে হাঁটুর সাভাবিক কাজ করতে অসুবিধা হয়। এই সম্যসার চিকিৎসার অস্ত্রোপচার করারও প্রয়োজন হতে পারে।

টিবিয়াল সংযুক্তি

ACL(এসিএল) - স্ট্রাকচার এবং বায়োমেকানিকাল প্রোপার্টি

ACL(এসিএল) এর টিবিয়াল সংযুক্তি হল যেখানে লিগামেন্টি টিবিয়ার (শিনের হাড়) সাথে সংযুক্ত হয়। এটি হাঁটুর জয়েন্টের একটি গুরুত্বপূণ অংশ এবৎ সঠিকভাবে নড়াচড়া করতে সাহায্য করে। সংযুক্তির আঘাত হাঁটুর ফাংশনে উল্লেখযোগ্য প্রভাব ফেলে এবং  এই সম্যসার চিকিৎসার অস্ত্রোপচার করারও প্রয়োজন হতে পারে।

দেহের অভন্তরীন খুদ্র অংশবিশেষ  

ACL(এসিএল) পেশী তন্তুযুক্ত টিস্যু নিয়ে গঠিত যা কোলাজেন ফাইবারের সমন্বয়ে গঠিত। কোলাজেন ফাইবার একটি নির্দিষ্ট প্যাটার্নে সাজানো হয়। এটিকে ক্রিম্প প্যাটার্ন বলা হয়, যা নড়্রচরা করার সময় লিগামেন্টকে[5][6] প্রসারিত করতে এবং পিছিয়ে যেতে সাহায্য করে। লিগামেন্টিতে রক্তনালী এবং স্নায়ু ফাইবার থাকে। যা লিগামেন্টগুলিতে পুষ্টি এবং সংবেদন সরবরাহ করে। ACL(এসিএল) এর দেহের অভন্তরীন খুদ্র অংশবিশেষে আঘাতের ফলে হাঁটুর অস্থি দুর্বল বা ছিঁড়ে যায়।

ACL Fibril অবস্থান

এটি কোলাজেন ফাইবারের নির্দিষ্ট অবস্থানকে বোঝায়। এটি ACL(এসিএল) লিগামেন্ট তৈরি করে থাকে । এটি টাইপ I কোলাজেন ফাইবারও তৈরি করে। এটি একটি “ক্রিম্পড” প্যাটার্ন হিসাবে পরিচিত একটি নির্দিষ্ট প্যাটার্নে সাজানো হয়। ACL(এসিএল)-এর আঘাতগুলি লিগামেন্টগুলিকে দুর্বল বা ছিঁড়ে ফেলতে পারে, যার ফলে হাঁটুতে ব্যথা হয় এবং তখন হাঁটুর শক্তির প্রয়োজন এমন কাজগুলি করতে অসুবিধা হয়।

গঠনগত পরিবর্তনের ACLএর কাজের উপর প্রভাব

এটি  টিস্যুতে কাজ করে যা যান্ত্রিক শক্তিগুলির হ্রাস বা অনুপস্থিতিকে বোঝায়। ACL(এসিএল) এর ক্ষেত্রে, এটি  ব্যথা বা কাজ করতে পারার মাত্রা কমিয়ে দেয়। এর ফলে রক্ত প্রবাহ এবং স্নায়ুর উদ্দীপনা কমে যায়, যার কারণে লিগামেন্টে পুষ্টি এবং অক্সিজেন পৌঁছাতে পারেনা ।

জৈব-বলবিদ্যা 

চলাফেরা করার সময় লিগামেন্টি কিভাবে স্থিতিশীলতা এবং সাহায্য করচ্ছে তার ব্যখা দেয়[1][3] । হঠাৎ দিক পরিবর্তনের ক্ষেত্রে এর গুরুত্ব অনেক। এটি সঠিকভাবে জাম্পিং এবং ল্যান্ডিংয়ের ক্ষেএেও গুরুত্বপূর্ণ। যার ফলে হাঁটুর জয়েন্টে ব্যথা হয়।  এটি হাঁটুর শক্তি বাড়ায় যার ফলে চলাফেরা করতে অসুবিধা  হয়না

কাঠামোগত বৈশিষ্ট্য

লিগামেন্টের শারীরিক বৈশিষ্ট্য বোঝায় রাখে। এর কাজ হলো লিগামেন্টের শক্তি, স্থিতিস্থাপকতা এবং ছিঁড়ে যাওয়ার ইত্যাদি প্রতিরোধ করা[2][4]। নড়াচড়ার সময় হাঁটুর জয়েন্টের স্থিতিশীলতা এবং শক্তি প্রদান করে। তাই এই লিগামেন্টে ব্যাথা পেলে আমরা চলাফেরা করতে অসুবিধা বোধ করি । 

অভন্তীন বৈশিষ্ট্য

লিগামেন্টি কীভাবে বিভিন্ন ধরনের উদ্দীপনায় সাড়া দেয়। স্থিতিশীলতা প্রদানের জন্য এর গুরুত্ব  অনেক। নড়াচড়ার সময় হাঁটু জয়েন্টকে শক্তি সঞ্জার করে। এই বৈশিষ্ট্যে পরিবর্তন হলে, যেমন এর লোড-ভারবহন ক্ষমতা এবং দৃঢ়তা কমে যায় ।

গ্রাফ্টের বৈশিষ্ট্য

ACL(এসিএল) - স্ট্রাকচার এবং বায়োমেকানিকাল প্রোপার্টি

ACL(এসিএল) প্রতিস্থাপন করতে বিভিন্ন ধরনের গ্রাফ্ট ব্যবহার করা হয়। এই বৈশিষ্ট্যগুলি অস্ত্রোপচার পদ্ধতির সাফল্য নি‍র‍ভর করে এবং হাঁটুর দীর্ঘমেয়াদী কাজের জন্য গুরুত্বপূর্ণ।

ACL(এসিএল) পুনর্গঠনের জন্য অটোগ্রাফ্টগুলিকে সোনার মান হিসাবে বিবেচনা করা হয়। কারণ তাদের সেরা ক্লিনিকাল ফলাফল এবং কম জটিলতার হার রয়েছে।

সিন্থেটিক গ্রাফ্ট এর সুবিধা রয়েছে। কিন্তু, এ পদ্ধতি ব্যর্থ হওয়ার  ঝুঁকি  বেশী যার ফলে অভন্তীন বৈশিষ্ট্যের মধ্যে পরিবতন হয়।

পেশীর স্থিতিশীলতার উপড় প্রভাব

ACL(এসিএল) - স্ট্রাকচার এবং বায়োমেকানিকাল প্রোপার্টি

হাঁটু জয়েন্ট এবং ACL(এসিএল) এর উপর পেশী স্থিতিশীলতার প্রভাব গুরুত্বপূণ। শক্তিশালী এবং সু-সমন্বিত পেশী ACL(এসিএল) কে আঘাত থেকে রক্ষা করে এবং স্থিতিশীলতা বাড়ায় । ACL(এসিএল) আঘাতের পরে, পুনর্বাসন ব্যায়াম হাঁটুর পেশী শক্তিশালী করার উপর ফোকাস করে। এটি শক্তি বাড়ায় এবং পুনরায় আঘাতের ঝুঁকি কমায়।

ACL(এসিএল) হাঁটুর জয়েন্টের একটি গুরুত্বপূর্ণ কাঠামো যা চলাফেরার সময় স্থিতিশীলতা এবং সাহায্য করে। এটি পেশী তন্তুযুক্ত টিস্যু নিয়ে গঠিত যা কোলাজেন ফাইবারের একটি নির্দিষ্ট ক্রিমড প্যাটার্নে সাজানো। এটি ব্যাথা এবং হাঁটু স্থিতিশীলতা প্রয়োজন এমন কার্যকলাপে অসুবিধা হতে পারে। এই সম্যসার চিকিৎসার জন্য অস্ত্রোপচার করারও প্রয়োজন হতে পারে।

তথ্যসূএ

1. Biomechanics of the anterior cruciate ligament: Physiology, rupture and reconstruction techniques

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4757662/

2. Biomechanics of the anterior cruciate ligament and implications for surgical reconstruction

https://link.springer.com/article/10.1007/s11751-007-0016-6

3. Biomechanics of the Anterior Cruciate Ligament

https://journals.lww.com/clinorthop/Citation/1983/01000/Biomechanics_of_the_Anterior_Cruciate_Ligament.7.aspx

4. Anterior Cruciate Ligament (ACL) – Structure and Biomechanical Properties

https://www.physio-pedia.com/Anterior_Cruciate_Ligament_(ACL)_-_Structure_and_Biomechanical_Properties

5. The Biomechanics of the Anterior Cruciate Ligament and Its Reconstruction

https://www.intechopen.com/chapters/22200

6. A Review on Biomechanics of Anterior Cruciate Ligament and Materials for Reconstruction

https://www.hindawi.com/journals/abb/2018/4657824/

Nov 17, 2022

লাম্বার স্পন্ডাইলোসিস কি, কেন হয় এবং এর চিকিৎসা ব্যবস্থাপনা

“লাম্বার স্পন্ডাইলোসিস” টার্মটি ইন্টারভার্টেব্রাল ডিস্ক, ভার্টিব্রাল বডি এবং কটিদেশীয় মেরুদণ্ডের সাথে সংযুক্ত জয়েন্টগুলোর…
পরামর্শ নিতে 01877733322