Dr-M-Shahadat-Hossain

ACL(এসিএল) হল হাঁটুর একটি গুরুত্বপূর্ণ লিগামেন্ট যা জয়েন্টকে স্থিতিশীল করতে সাহায্য করে। এটি হাঁটুর মাঝখানে অবস্থান করে, উরুর হাড়কে (ফিমার) শিন হাড়ের (টিবিয়া) সাথে সংযুক্ত করে। হাঁটুর স্থিতিশীলতা বজায় রাখে এবং অত্যধিক গতি এড়ানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ACL(এসিএল) ইনজুরি

ACL(এসিএল) আঘাত একটি সাধারণ হাঁটুর আঘাত. যা হাঁটুতে একটি নির্দিষ্ট লিগামেন্টর জয়েন্টটিকে সমর্থন করে, স্ট্রেন করে বা ছিঁড়ে ফেলে। এই ধরনের ব্যথা হঠাৎ মোচড় বা রেটিং গতি থেকে ঘটে। এটি হাঁটুতে সরাসরি আঘাত থেকেও ঘটতে পারে।

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা 

ACL(এসিএল) আঘাতের চিকিৎসার পধতি নির্ভর করবে আঘাতের নির্দিষ্ট অবস্থার উপর। যেমন ক্ষতির পরিমাণ এবং রোগীর স্বাস্থ্য এবং কার্যকলাপের স্তর। কিন্তু, ACL (এসিএল) আঘাতের জন্য একটি চিকিৎসা পধতির কিছু সাধারণ উপাদানগুলির মধ্যে নিম্নলিখিতগুলি পধতি সমুহ অন্তর্ভুক্ত থাকতে পারে:

RICE TECHNIQUE

RICE[1][2] পদ্ধতি হল ACL(এসিএল) আঘাতের জন্য একটি আদর্শ চিকিৎসা। বিশ্রাম, বরফ, সংকোচন, এবং উচ্চতা বোঝায়। RICE পদ্ধতির পদক্ষেপগুলি নিম্নরূপ:

বিশ্রাম: আপনার হাঁটুতে আরও আঘাতের কারণ হতে পারে এমন কোনও কার্যকলাপ বন্ধ করুন। এর মধ্যে খেলাধুলা বা অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপ এড়ানো অন্তর্ভুক্ত যা হাঁটুতে চাপ দেয়।

বরফ: 15-20 মিনিটের জন্য হাঁটুতে একটি বরফের প্যাক রাখুন, প্রতিদিন অনেকবার। এটি ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করবে।

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা -RICE TECHNIQUE-বরফ

সঙ্কোচন: ফোলা কমাতে সাহায্য করার জন্য একটি ইলাস্টিক ব্যান্ডেজ দিয়ে হাঁটু মুড়ে দিন। নিশ্চিত করুন যে ড্রেসিংটা যেন খুব টাইট না, কারণ খুব টাইট হলে আঘাত প্রাপ্ত  এলাকার রক্ত ​​প্রবাহ কমে যেতে পারে।

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা -RICE TECHNIQUE-সঙ্কোচন

উচ্চতা: ফোলা কমাতে যতটা সম্ভব শক্ত কিছুর উপরে হাঁটু রাখুন। বসা বা শুয়ে থাকার সময় বালিশ দিয়ে হাঁটু উপরে রাখুন। 

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে RICE পদ্ধতিটি ব্যাথা পাওয়ার পর পর প্রয়োগ করা উচিত এবং আঘাতের পরে প্রথম 48-72 ঘন্টা পর্যন্ত চালিয়ে যেতে হবে।  এবং এছাড়াও, ক্ষতির মূল্যায়ন করতে এবং রোগ নির্ণয় নিশ্চিত করতে একজন ডাক্তারের সাথে দেখা করা অপরিহার্য।

থেরাপী 

ACL(এসিএল)-এর চিকিৎসা প্রক্রিয়ায় শারীরিক থেরাপির[3][4] সংমিশ্রণ জড়িত এবং, কিছু ক্ষেত্রে বিশেষ এ, অস্ত্রোপচার। এই থেরাপি প্রক্রিয়াটি সাধারণত আঘাতের কয়েক দিন থেকে এক সপ্তাহের মধ্যে শুরু হয়। প্রাথমিক লক্ষ্য হল ব্যথা এবং ফোলাভাব কমানো এবং হাঁটুর গতির পরিসর পুনরুদ্ধার করা। এতে বরফ, তাপ, আল্ট্রাসাউন্ড এবং বৈদ্যুতিক উদ্দীপনার মতো পদ্ধতি ব্যবহার করা জড়িত থাকতে পারে।

কোয়াড্রিসেপ শক্তিশালীকরণ: এই ধরনের ব্যায়াম হাঁটুর জয়েন্টকে স্থিতিশীল করতে সাহায্য করে যার ফলে উরুর সামনের পেশী (কোয়াড্রিসেপস) শক্তিশালী হয়। এটি ACL(এসিএল) এর উপর চাপও কমায়। উদাহরণসুরুপ এর মধ্যে রয়েছে লেগ প্রেস, লেগ এক্সটেনশন এবং ওয়াল স্কোয়াট।

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা-থেরাপী -কোয়াড্রিসেপ-শক্তিশালীকরণ

হ্যামস্ট্রিং শক্তিশালীকরণ: ব্যায়াম উরুর পিছনের পেশী শক্তিশালী করে । এটি হাঁটুর চারপাশের পেশীগুলির ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এটি হাঁটুর স্থায়িত্বও বজায় রাখে। উদাহরণের মধ্যে হ্যামস্ট্রিং কার্ল এবং ব্রিজ অন্তর্ভুক্ত।

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা-থেরাপী -হ্যামস্ট্রিং শক্তিশালীকরণ

পেশী শক্তিশালী করার ব্যায়াম: এই ব্যায়ামগুলি পেশী শক্তিশালী করে । এটি গোড়ালির স্থায়িত্ব উন্নত করে। এটি হাঁটুর চাপও কমায়। উদাহরণগুলির মধ্যে রয়েছে বাছুর উত্থাপন এবং হিল হাঁটা।

প্রোপ্রিওসেপশন: এই ব্যায়ামগুলি শরীরের অবস্থান এবং নড়াচড়ার অনুভূতিকে বারিয়ে দেয়। এটি হাঁটুর স্থায়িত্ব বাড়াতে সাহায্য করে। এটি পুনরায় আঘাতের ঝুঁকিও কমায়। উদাহরণগুলির মধ্যে একক-পায়ের ভারসাম্য ব্যায়াম এবং অস্থির পৃষ্ঠগুলি জড়িত ব্যায়াম অন্তর্ভুক্ত।

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা-থেরাপী -প্রোপ্রিওসেপশন

প্লাইমেট্রিক ব্যায়াম: এই ব্যায়ামের মধ্যে রয়েছে জাম্পিং এবং হপিং। এটি হাঁটুতে শক্তি এবং সহনশীলতাও উন্নত করে। উদাহরণের মধ্যে রয়েছে বক্স জাম্প এবং হার্ডল হপস।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে পুনরুদ্ধারের সময় রোগীর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। আঘাতের তীব্রতার জন্য বিভিন্ন ধরনের অস্ত্রোপচারের প্রয়োজন ছিল। ACL(এসিএল) ইনজুরি থেকে সেরে উঠতে কয়েক মাস থেকে এক বছর সময় লাগতে পারে।

ঔষধ

ব্যথা এবং প্রদাহ দূর করতে সাহায্য করার জন্য ACL(এসিএল) আঘাতের চিকিৎসার জন্য ওষুধ[1][3] ব্যবহার করতে পারেন। ওষুধের প্রকারগুলি যা প্রেসক্রাইব করতে পারে তা অন্তর্ভুক্ত

ননস্টেরয়েডাল অ্যান্টিইনফ্ল্যামেটরি ড্রাগস (NSAIDs): এই ওষুধগুলি, যেমন ibuprofen এবং naproxen, ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করে। এগুলি কাউন্টারে বা প্রেসক্রিপশনে পাওয়া যায়।

অ্যাসিটামিনোফেন:প্যারাসিটামল নামেও পরিচিত এই ওষুধটি ব্যথা কমাতেও ব্যবহার করতে পারে। এটি কাউন্টারে উপলব্ধ।

মাদকদ্রব্য:ব্যথা তীব্র হলে এই ওষুধগুলি সাধারণত অল্প সময়ের জন্য ব্যবহার করা হয়। তাদের সতর্কতার সাথে ব্যবহার করা উচিত কারণ তারা অভ্যাস গঠন করতে পারে।

স্টেরয়েড:কর্টিকোস্টেরয়েড ইনজেকশনগুলি প্রদাহ এবং ব্যথা কমাতে পারে, যেমন ত্রিয়ামচিনলনে বা মিথাইলপ্রেডনিসোলন।

পেশী শিথিলকারী:সাইক্লোবেনজাপ্রিন বা ক্যারিসোপ্রোডলের মতো ওষুধগুলি প্রেসক্রাইব করে থাকে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ওষুধ ACL(এসিএল) আঘাতের চিকিৎসার শুধুমাত্র একটি অংশ মাএ। শারীরিক থেরাপি, বিশ্রাম, এবং একটি সঠিক পুনর্বাসন প্রোগ্রাম এবং কিছু ক্ষেত্রে, অস্ত্রোপচারও চিকিৎসার অপরিহার্য পদ্ধতি। 

ব্রেসিং

ACL(এসিএল) আঘাতের জন্য অপারেশনবিহীন চিকিৎসা-ব্রেসিং

ব্রেসিং প্রায়ই ACL(এসিএল) আঘাতের জন্য চিকিৎসা প্রক্রিয়ার অংশ হিসাবে ব্যবহৃত হয়। ব্রেসিং[2][4] এর প্রাথমিক লক্ষ্য হল হাঁটু জয়েন্টে অতিরিক্ত সমর্থন এবং স্থিতিশীলতা প্রদান করা। এটি ACL এর উপর চাপ কমাতে এবং হাঁটুকে নতুন আঘাত থেকে রক্ষা করে।

অস্থিরকরণ: চিকিৎসার প্রাথমিক পর্যায়ে একটি বেল্ট ব্যবহার করতে হয়। এটি ব্যথা পাওয়ার পরে সাথে সাথে ব্যবহার করতে হয়। এই ধরনের বেল্ট হাঁটুকে সঠিক অবস্থানে রাখে যার কারণে ব্যথা এবং প্রদাহ কমাতে থাকে।

কার্যকরী ব্রেসিং: কার্যকরী বেল্ট যা ব্যবহার করার ফলে রোগী সুস্থ হয়ার দিকে অগ্রসর হয়। এই ধরনের বেল্ট আতিরিকত নড়াচড়া এবং ওজন বহন করে । এটি হাঁটু্তে সমর্থন এবং স্থায়িত্ব প্রদান করে রোগীর দৈনন্দিন কাজকম করতে সাহায্য করে।

পুনর্বাসন ব্রেসিং: এই ধরনের ব্রেস আরও বেশি নড়াচড়া এবং ওজন বহন করে । এটি রোগীকে তাদের প্রাক-আঘাতের কাজকমের স্তরে ফিরে যেতে সাহায্য করে।

ব্যবহৃত বেল্টের ধরন এবং সময়ের দৈর্ঘ্য নোট করা গুরুত্বপূর্ণ। এটি পৃথক রোগী এবং আঘাতের তীব্রতার উপর নির্ভর করে । একজন শারীরিক থেরাপিস্ট বা অর্থোপেডিক ডাক্তার সর্বোত্তম ধরণের ব্রেস এবং এটি কতক্ষণ পরতে হবে তা বলতে পারেন।

ACL(এসিএল) আঘাত একটি গুরুতর আঘাত যা একজন ব্যক্তির নড়াচড়া এবং কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। অপারেশনবিহীন চিকিৎসার মধ্যে শারীরিক থেরাপি এবং ব্রেসিং এর সংমিশ্রণ অন্তর্ভুক্ত। এবং কিছু ক্ষেত্রে, ব্যথা এবং প্রদাহ নিয়ন্ত্রণ করার জন্য ওষুধের সাথে অস্ত্রোপচার করা হয়।  ব্যক্তিগত পুনর্বাসন করতে একজন শারীরিক থেরাপিস্টের সাথে যোগাযোগ করতে হবে। সমস্ত নিরাপত্তামুলক সতর্কতা মেনে চললে আপনি দ্রুত সুস্থ হতে পাবেন এবং এটি নতুন আঘাত পাওয়া হতে প্রতিরোধ করতে সাহায্য করবে। পুনর্বাসন পুনরুদ্ধার প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে পুনরুদ্ধার হতে কয়েক মাস থেকে এক বছর সময় লাগতে পারে। সুতরাং, আপনাকে পুরো প্রক্রিয়া জুড়ে ধৈর্য ধরতে হবে।

তথ্যসূএ

1. Park, Y.G., Ha, C.W., Park, Y.B., Na, S.E., Kim, M., Kim, T.S. and Chu, Y.Y., 2021. Is it worth to perform initial non-operative treatment for patients with acute ACL injury?: a prospective cohort prognostic study. Knee Surgery & Related Research, 33, pp.1-9. https://link.springer.com/article/10.1186/s43019-021-00094-3

2. Mass General Brigham; Rehabilitation Protocol for Non-Operative Management of ACL Injuries

3. Paterno, M.V., 2017. Non-operative care of the patient with an ACL-deficient knee. Current reviews in musculoskeletal medicine, 10, pp.322-327. https://link.springer.com/article/10.1007/s12178-017-9431-6

4. Physiopedia; Non-operative Treatment of ACL Injury

Follow me
পরামর্শ নিতে 01975451525