fbpx

পারটার্বেশন এক্সারসইজ হল এক ধরনের থেরাপি যা ACL ইনজুরিতে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য ব্যবহৃত হয়। এ এক্সারসইজের উদেশ্য হল রোগীকে তাদের ভারসাম্য এবং স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে সাহায্য করা, যা প্রায়ই ACL আঘাতের পরে গুরুত্ব দেওয়া হয়না। এই থেরাপিতে সাধারণত রোগীকে ব্যালেন্স বোর্ড বা ফোম প্যাডের মতো অস্থির পৃষ্ঠের ব্যায়াম করানো হয়। একই সময়ে, একজন থেরাপিস্ট রোগীর ভারসাম্যকে চ্যালেঞ্জ করার জন্য ধাক্কা বা টান দেওয়ার মতো হঠাৎ নড়াচড়া দিয়ে থাকেন। এই এক্সারসইজটি রোগীকে অপ্রত্যাশিত ধাক্কায় দ্রুত এবং কার্যকরভাবে প্রতিক্রিয়া জানাতে সাহায্য করবে বলে মনে করা হয়, যা দ্বিতীয় ACL আঘাতের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

পারটার্বেশন এক্সারসইজ কৌশল

এই কৌশলগুলি[1][2] রোগীর ভারসাম্যকে চ্যালেঞ্জ করার জন্য অস্থির পৃষ্ঠতল এবং আকস্মিক নড়াচড়া বা পারটার্বেশন ব্যবহার করে। পারটার্বেশন এক্সারসইজে ব্যবহৃত কিছু সাধারণ পদ্ধতি অন্তর্ভুক্ত

ভারসাম্য বোর্ড এক্সারসইজ: এতে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করার সময় ব্যালেন্স বোর্ডে দাঁড়িয়ে অনুশীলন করা হয়।

ফোম প্যাড এক্সারসইজ: ফোম প্যাডে দাঁড়িয়ে ভারসাম্য বজায় রেখে অনুশীলন করা হয়।

BOSU বল এক্সারসইজ: BOSU বলের (একটি ডিভাইস যা অর্ধেক স্থিতিশীলতা বল এবং অর্ধেক সমতল প্ল্যাটফর্ম) দাঁড়িয়ে এবং ভারসাম্য বজায় রাখার চেষ্টা করা হয়।

ফ্যরা ব্যন্ড এক্সারসইজ: এই এক্সারসইজটি করার জন্য রোগীকে একটি স্থিতিশীল পৃষ্ঠের উপর দাঁড়িয়ে থাকে ফ্যরা ব্যন্ড দিয়ে থেরাপিস্ট টান বা ধাক্কা দিয়ে একটি অপ্রত্যাশিত নড়াচড়া তৈরি করে।

কোন ধরনের রোগীদের পারটার্বেশন এক্সারসইজ দেওয়া হয়

এটি ACL আঘাতের রোগীদের জন্য সুপারিশ করা হয় এবং যাদের ACL আঘাতের ঝুঁকি রয়েছে[3][4]। এর মধ্যে রয়েছে:

  • খেলোয়ার: খেলোয়ার যেমন ফুটবল, বাস্কেটবল এবং ভলিবলের মতো খেলা যেখানে কাটিং, পিভটিং বা জাম্পিং রয়েছে যারা সেরকম খেলায় অংশগ্রহণ করেন, তারা ACL ইনজুরির জন্য বেশি ঝুঁকিতে থাকে এবং তারা পারটার্বেশন এক্সারসইজ থেকে উপকৃত হতে পারে।
  • হাঁটু অস্থিরতা সঙ্গে ব্যক্তি: যাদের ACL ইনজুরি বা সার্জারি হয়েছে বা অন্যান্য অবস্থার কারণে হাঁটুতে অস্থিরতা রয়েছে তারা তাদের ভারসাম্য এবং স্থিতিশীলতা বৃদ্ধি করার জন্য পারটার্বেশন এক্সারসইজ থেকে উপকৃত হতে পারে।
  • পতনের ইতিহাস সহ ব্যক্তি: পর্টার্বেশন ট্রেনিং, সাধারণত বয়স্ক, প্রাপ্তবয়স্কদের এবং যাদের পতনের ইতিহাস রয়েছে তাদের ভারসাম্য বৃদ্ধি করতে এবং পতনের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।
  • স্নায়বিক অবস্থার সঙ্গে ব্যক্তি: স্নায়বিক রোগে আক্রান্ত ব্যক্তিরা, তাদের ভারসাম্য এবং স্থিতিশীলতা বৃদ্ধি করার জন্য পারটার্বেশন এক্সারসইজ থেকে উপকৃত হতে পারে। যেমন স্ট্রোক, সেরিব্রাল পালসি, বা আঘাতমূলক মস্তিষ্কের আঘাত।

পারটার্বেশন এক্সারসইজের এবং ম্যানিপুলেশন থেরাপির মধ্যে পার্থক্য

পারটার্বেশন এক্সারসইজ এবং ম্যানিপুলেশন থেরাপি হল দুটি ধরণের শারীরিক থেরাপি যার বিভিন্ন ফোকাস এবং লক্ষ্য রয়েছে।

পর্টার্বেশন এক্সারসইজম্যানিপুলেশন থেরাপি,
এটি রোগীর ক্ষমতাকে চ্যালেঞ্জ করে ভারসাম্য এবং স্থিতিশীলতা বৃদ্ধি করে।এটি ম্যানুয়াল থেরাপি নামেও পরিচিত, এটি ফিজিওথেরাপির একটি রূপ যা ব্যাথা কমাতে এবং শারীরিক কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করার জন্য ম্যানুয়ালি করা হয় ।
এর মাধ্যমে অস্থির পৃষ্ঠে বা আকস্মিক নড়াচড়া বা বিরক্তির মাধ্যমে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এর মাধ্যমে জয়েন্টর মোবিলাইজেশন, নরম টিস্যু ম্যাসেজ এবং স্ট্রেচিং অন্তর্ভুক্ত থাকতে পারে।
এটি প্রায়শই এমন রোগীদের জন্য ব্যবহৃত হয় যারা ACL আঘাতে ভুগছেন বা যারা ACL আঘাতের ঝুঁকিতে রয়েছেন।এই কৌশলগুলি প্রায়শই পিঠে ব্যথা, ঘাড়ের ব্যথা, মাথাব্যথা এবং অন্যান্য দীর্ঘস্থায়ী ব্যথার অবস্থার মতো পেশীবহুল অবস্থার সমাধান করে।

কোন কৌশলটি রোগীর জন্য বেশি উপকারী

রোগীর প্রয়োজনের উপর নির্ভর করে, কোন ধরনের পুনর্বাসন প্রোগ্রামে রোগীকে দেওয়া হবে। কখনও কখনও পারটার্বেশন এক্সারসইজ এবং ম্যানিপুলেশন থেরাপি একসাথে ব্যবহার করা হয়। একজন ফিজিওথেরাপিস্ট রোগীকে পরীক্ষা করবেন এবং রোগীকে চিকিৎসার পদ্ধতি বলে দিবেন যাতে এই কৌশলগুলির সংমিশ্রণ থাকে। ভারসাম্য এবং স্থিতিশীলতা বাড়াতে পারটার্বেশন এক্সারসইজ বেশি উপযোগী। একই সময়ে, ম্যানিপুলেশন থেরাপি জয়েন্টগুলির স্বাভাবিক নাড়াচাড়া ও সুস্থ, ব্যথা এবং পেশীর টান কমানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে।

পারটার্বেশন এক্সারসইজ এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি?

পারটার্বেশন এক্সারসইজ সাধারণত ব্যায়ামের একটি নিরাপদ ফর্ম হিসাবে বিবেচিত হয়[5][6] একজন যোগ্য স্বাস্থ্যসেবা পেশাদারের নির্দেশিকা, যেমন একজন ফিজিওথেরাপিস্ট। যাইহোক, যে কোনও কার্যকলাপের মতো, কিছু ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া বিবেচনা করা উচিত। পারটার্বেশন এক্সারসইজ কিছু সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত:

পেশী বেদনা: পারটার্বেশন এক্সারসইজ শারীরিকভাবে কষ্টদায়ক হতে পারে এবং রোগীরা পেশীতে ব্যথা অনুভব করতে পারে। এটি সাধারণত স্বাভাবিক হিসাবে বিবেচিত হয় এবং কয়েক দিনের মধ্যে কমে যাওয়া উচিত।

উপসর্গের অবনতি: বিরল ক্ষেত্রে, পারটার্বেশন এক্সারসইজ রোগীর লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে, যেমন ব্যথা বা ভারসা্যহীনতা। যদি এটি ঘটে তবে রোগীর ব্যায়াম বন্ধ করা উচিত এবং তাদের ফিজিওথেরাপিস্টকে জানানো উচিত।

পতনের ঝুঁকি: পশ্চাদপসরণ এক্সারসইজে চ্যালেঞ্জিং ভারসাম্য এবং স্থিতিশীলতা জড়িত, এবং হারানোর ঝুঁকি রয়েছে। একজন থেরাপিস্টকে ব্যায়ামের তত্ত্বাবধান করা এবং উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা যেমন জোতা বা স্পটার ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

পুনরায় আঘাতের ঝুঁকি: রোগীদের তাদের সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন হওয়া উচিত এবং নিজেদেরকে খুব বেশি চাপ দেওয়া এড়ানো উচিত।

পারটার্বেশন এক্সারসইজকে কী ঘরোয়া  চিকিৎসার জন্য বিবেচনা করা যেতে পারে?

পারটার্বেশন এক্সারসইজ হল এক ধরনের ব্যায়াম[7][8] যা একজন যোগ্য থেরাপিস্টের নির্দেশনায় করাটা সর্বোত্তমভাবে। এর কারণ হল পারটার্বেশন এক্সারসইজ শারীরিকভাবে কষ্টদায়ক হতে পারে, এবং রোগীরা তাদের সীমাবদ্ধতা বা নিরাপদে ব্যায়ামগুলি কীভাবে করতে হবে তা জানে না।

থেরাপিস্টরা রোগীকে পরীক্ষা করবেন এবং উপযুক্ত ব্যায়াম নির্ধারণ করে দিবেন এবং সঠিকভাবে ব্যায়াম করার নির্দেশনা দিয়ে দিবেন। যাতে রোগীর অগ্রগতি নিরীক্ষণ করতে পারে, প্রয়োজন অনুসারে নড়াচড়া সামঞ্জস্য করতে পারে এবং প্রতিক্রিয়া এবং সহায়তা প্রদান করতে পারে।

ঘরোয়া চিকিৎসার জন্য, কম চ্যালেঞ্জিং ব্যায়াম দিয়ে শুরু করা ভাল এবং রোগীর ভারসাম্য এবং স্থিতিশীলতার উন্নতির সাথে ধীরে ধীরে অগ্রসর হয়। কোনও ব্যায়াম প্রোগ্রাম শুরু করার আগে একজন থেরাপিস্টের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি সেই ব্যক্তির পূর্বের কোনো আঘাত থাকে।

এই কৌশল ব্যবহারে সুস্থ হওয়ার সময়

পারটার্বেশন এক্সারসইজের অধীনে থাকা রোগীদের সুস্থ হওয়ার সময় বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যার মধ্যে আঘাত এবং তীব্রতা, রোগীর সামগ্রিক স্বাস্থ্য এবং ফিটনেস স্তর এবং এক্সারসইজের ফ্রিকোয়েন্সি উল্লেখযোগ্য।

সাধারণভাবে, সুস্থ হওয়ার সময় রোগী থেকে রোগীর মধ্যে পরিবর্তিত হবে। যাইহোক, কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে, যে সমস্ত রোগীরা পারটার্বেশন এক্সারসইজ নেয় তারা এই ধরণের এক্সারসইজের না নেওয়া রোগীদের তুলনায় দ্রুত সুস্থ হয়।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সুস্থ হওয়ার সময় অন্যান্য কারণগুলির দ্বারাও প্রভাবিত হয়, যেমন চিকিৎসার পদ্ধতির প্রতি আস্থা , ফিজিওথেরাপিষ্টের সাথে সম্মতি, এবং সহাবস্থানে থাকে যেকোনো চিকিৎসা করনো।

থেরাপিস্টের সাথে পরামর্শ করা সর্বোত্তম, যিনি রোগীর প্রয়োজন এবং অবস্থার উপর ভিত্তি করে সুস্থ হওয়ার সময়ের আরও সঠিক অনুমান করতে পারবেন[9][10]। তারা রোগীর অগ্রগতি নিরীক্ষণ করতে এবং প্রয়োজন অনুসারে চিকিৎসার পদ্ধতির সামঞ্জস্য করতে সক্ষম হবে।

পারটার্বেশন এক্সারসইজ হল একধরনের থেরাপি যা রোগীর অস্থির পৃষ্ঠে ভারসাম্য বজায় রাখার ক্ষমতাকে চ্যালেঞ্জ করে বা আকস্মিক নড়াচড়া বা পারটার্বেশনের মাধ্যমে ভারসাম্য এবং স্থিতিশীলতা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি প্রায়শই এমন রোগীদের জন্য ব্যবহৃত হয় যারা পূবে ACL আঘাত পেয়েছেন বা যারা ACL আঘাতের ঝুঁকিতে রয়েছেন। থেরাপিস্টের মতো একজন যোগ্য স্বাস্থ্যসেবা পেশাদারের নির্দেশনায় সঞ্চালিত হলে পারটার্বেশন এক্সারসইজের সাধারণত ব্যায়ামের একটি নিরাপদ ফর্ম হিসাবে বিবেচনা করা হয়। যাইহোক, যেকোনো কার্যকলাপের মতো, কোনো ব্যায়াম প্রোগ্রাম শুরু করার আগে একজন থেরাপিস্টের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। রোগীর চাহিদা এবং পরিস্থিতির উপর নির্ভর করে, রোগীর প্রয়োজন এবং অবস্থার উপর নির্ভর করে, অন্যান্য ধরণের শারীরিক থেরাপি যেমন ম্যানিপুলেশন থেরাপির সাথে মিলিত হলে পারটার্বেশন এক্সারসইজের আরও বেশী উপকারী হতে পারে।

Reference

1. Barrack RL, Lund PJ, Munn BG, et al. Evidence of reinnervation of free patellar tendon autograft used for anterior cruciate ligament reconstruction. Am J Sports Med. 1997;25:196–202. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/9079173/

2. Barrett DS. Proprioception and function after anterior cruciate reconstruction. J Bone Joint Surg Br. 1991;73:833–837. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/1894677/

3. Beard DJ, Murray DW, Gill HS, et al. Reconstruction does not reduce tibial translation in the cruciate-deficient knee. J Bone Joint Surg. 2001;83-B:1098– 1103. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/11764419/

4. Ciccotti MG, Kerlan RK, Perry J, et al. An electromyographic analysis of the knee during functional activities, II: the anterior cruciate ligament-deficient and reconstructed profiles. Am J Sports Med. 1994;22:651–658. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/7810789/

5 Daniel DM, Stone ML, Dobson BE, et al. Fate of the ACL-injured patient: a prospective outcome study. Am J Sports Med. 1994;22:632–644. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/7810787/

6. Engström B, Gornitzka J, Johansson C, et al. Knee function after anterior cruciate ligament ruptures treated conservatively. Int Orthop. 1993;17:208–213. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/8407034/

7. Fitzgerald GK, Axe MJ, Snyder-Mackler L. A decision-making scheme for returning patients to high-level activity with nonoperative treatment after anterior cruciate ligament rupture. Knee Surg Sports Traumatol Arthrosc. 2000a;8:76–82.

https://pubmed.ncbi.nlm.nih.gov/10795668/

8. Fitzgerald GK, Axe MJ, Snyder-Mackler L. Proposed practice guidelines for nonoperative anterior cruciate ligament rehabilitation of physically active individuals. J Orthop Sports Phys Ther. 2000b;30(4):194–203. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/10778796/

9. Fitzgerald GK, Axe MJ, Snyder-Mackler L. The efficacy of perturbation training in nonoperative anterior cruciate ligament rehabilitation programs for physically active individuals. Phys Ther. 2000c;80(2):128–140. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/10654060/

10. Fitzgerald GK, Childs JD, Ridge TM, et al. Agility and perturbation training for a physically active individual with knee osteoarthritis. Phys Ther. 2002;82(4):372–382. 

https://pubmed.ncbi.nlm.nih.gov/11922853/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This field is required.

This field is required.

Call Now