fbpx

অ্যাভাসকুলার নেক্রোসিস কি?

অ্যাভাসকুলার নেক্রোসিস হল হাড়ের টিস্যুর ক্ষয় যা রক্ত সরবরাহের ক্ষতির কারণ। অ্যাভাসকুলার নেক্রোসিস, অস্টিওনেক্রোসিস নামেও পরিচিত, অ্যাভাসকুলার নেক্রোসিস হাড়ের ছোট ছোট ভাঙ্গন ঘটায় এবং শেষ পর্যন্ত হাড় ভেঙে জায়।হাড়ের একটি অংশে রক্ত প্রবাহ ,একটি ভাঙ্গা হাড় বা স্থানচ্যুত জয়েন্ট দ্বারা বিঘ্নিত হতে পারে।এই অবস্থাটি হাই ডোজের স্টেরয়েড ওষুধের দীর্ঘমেয়াদী ব্যবহারের পাশাপাশি অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের সাথেও যুক্ত। যে কেউ অ্যাভাসকুলার নেক্রোসিস দ্বারা প্রভাবিত হতে পারে,যদিও এই অবস্থাটি ৩০ থেকে ৫০ বছর বয়সী মানুষের মধ্যে বেশি দেখা যায়।

অ্যাভাসকুলার নেক্রোসিস রোগের কারণ?

অ্যাভাসকুলার নেক্রোসিস রোগের কারণ?

কিছু কারণ যা অ্যাভাসকুলার নেক্রোসিসের দিকে পরিচালিত করতে পারে বা এটিকে আরও সম্ভাবনাময় করে তোলে তার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছেঃ

  • অ্যালকোহলঃআপনি যদি দিনে বেশ কয়েকটি পানীয় গ্রহণ করেন তবে এটি আপনার রক্তে চর্বি জমার কারণ হতে পারে। এটি আপনার হাড়ের রক্ত ​​​​সরবরাহ কমিয়ে দিতে পারে।
  • চিকিৎসা চিকিৎসাঃক্যান্সারের রেডিয়েশন থেরাপি আপনার হাড়কে দুর্বল করে দিতে পারে। অ্যাভাসকুলার নেক্রোসিসের সাথে যুক্ত অন্যান্য অবস্থার মধ্যে অঙ্গ প্রতিস্থাপন অন্তর্ভুক্ত,যেমন কিডনি প্রতিস্থাপন।
  • বিসফোসফোনেটসঃএই ওষুধগুলি যা আপনাকে হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করতে পারে কখনও কখনও চোয়ালের অস্টিওনেক্রোসিস হতে পারে। আপনি যদি একাধিক মাইলোমা বা মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের জন্য এগুলি গ্রহণ করেন তবে এটির সম্ভাবনা বেশি।
  • ট্রমাঃযদি আপনি একটি হিপ ভেঙে ফেলেন বা স্থানচ্যুত করেন তবে এটি কাছাকাছি রক্তনালীগুলির ক্ষতি করতে পারে এবং আপনার হাড়গুলিতে রক্ত ​​​​সরবরাহ বন্ধ করে দিতে পারে। অ্যাভাসকুলার নেক্রোসিস ২০% বা তার বেশি লোককে প্রভাবিত করে যারা একটি নিতম্ব স্থানচ্যুত করে।
  • প্রদাহ,রক্ত ​​​​জমাট বাঁধা,এবং আপনার ধমনীতে ক্ষতিঃ এই সবগুলি আপনার হাড়ের রক্ত ​​​​প্রবাহকে বাধা দিতে পারে।
  • স্টেরয়েড ওষুধঃএই ওষুধ দীর্ঘমেয়াদী ব্যবহার।মুখ দিয়ে বা শিরায়,ননট্রমাটিক অ্যাভাসকুলার নেক্রোসিসের সমস্ত ক্ষেত্রে ৩৫% হতে পারে। চিকিতসা করা নিশ্চিত নন,তবে নির্দিষ্ট ওষুধের দীর্ঘকাল ব্যবহার অ্যাভাসকুলার নেক্রোসিস হতে পারে। এটি হতে পারে যে ওষুধগুলি রক্তে চর্বির মাত্রা বাড়ায়,যা রক্ত ​​​​প্রবাহকে কমিয়ে দেয়।
  • ননট্রমাটিক অ্যাভাসকুলার নেক্রোসিসের সাথে সম্পর্কিত অন্যান্য শর্তগুলির মধ্যে রয়েছেঃ

১)ডিকম্প্রেশন সিকনেস, যা আপনার রক্তে গ্যাসের বুদবুদ সৃষ্টি করে।

২)ডায়াবেটিস।

৩)এইচআই।

৪)প্যানক্রিয়াটাইটিস, অগ্ন্যাশয়ের প্রদাহ।

৫)অটোইমিউন রোগ যেমন লুপ।

৬)গাউচার রোগ, যেখানে একটি চর্বিযুক্ত পদার্থ অঙ্গগুলিতে সংগ্রহ করে।

৭)সিকেল সেল রোগ।

অ্যাভাসকুলার নেক্রোসিস রোগের লক্ষণ?

অ্যাভাসকুলার নেক্রোসিসের প্রাথমিক পর্যায়ে,বেশিরভাগ লোক সাধারণত কোন উপসর্গ দেখায় না। যাইহোক,অবস্থার আরও খারাপ হওয়ার সাথে সাথে,আপনার প্রভাবিত জয়েন্টে যখন ওজন রাখা হয় তখন সম্ভবত ব্যথা হতে পারে। অবশেষে আপনি শুয়ে থাকা অবস্থায়ও ব্যথা অনুভব করা শুরু করতে পারেন। ব্যথা হালকা বা গুরুতর হতে পারে এবং সাধারণত,এটি ধীরে ধীরে বিকাশ লাভ করে।হিপের অ্যাভাসকুলার নেক্রোসিসের সাথে যুক্ত ব্যথা কুঁচকি,উরু বা হিপে ঘটতে পারে।হিপ ছাড়া কাঁধ,হাঁটু,হাত এবং পাও আক্রান্ত হতে পারে। কখনও কখনও,লোকেরা উভয় দিকে অর্থাৎ দ্বিপাক্ষিকভাবে অ্যাভাসকুলার নেক্রোসিস বিকাশ করতে পারে। আপনি যদি মনে করেন যে আপনার একটি অস্থিসন্ধি বা ভাঙা হাড় আছে,অথবা আপনি যদি কোনো জয়েন্টে ক্রমাগত ব্যথা অনুভব করেন,তাহলে অবিলম্বে চিকিৎসা নেওয়া জরুরি।

অ্যাভাসকুলার নেক্রোসিস রোগের প্রতিরোধ?

অ্যাভাসকুলার নেক্রোসিস রোগের প্রতিরোধ?

  • অ্যাভাসকুলার নেক্রোসিস প্রতিরোধ করতে,আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে পারেনঃ
  • অ্যালকোহল বন্ধ করুনঃভারী মদ্যপান অ্যাভাসকুলার নেক্রোসিসের জন্য একটি প্রধান ঝুঁকির কারণ।
  • স্টেরয়েড সাবধানে ব্যবহার করুনঃবারবার স্টেরয়েড গ্রহণ করলে হাড়ের ক্ষতি হতে পারে।
  • আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখুনঃচর্বির ছোট বিটগুলি সবচেয়ে সাধারণ জিনিস যা আপনার হাড়ের রক্ত ​​সরবরাহকে ব্লক করে।
  • ধূমপান করবেন নাঃধূমপান আপনার অ্যাভাসকুলার নেক্রোসিসের ঝুঁকি বাড়ায়।

অ্যাভাসকুলার নেক্রোসিস রোগের চিকিৎসা?

অ্যাভাসকুলার নেক্রোসিসের চিকিৎসার লক্ষ্য হল জয়েন্টের উন্নতি করা,হাড়ের ক্ষতি বন্ধ করা এবং ব্যথা কমানো। সর্বোত্তম চিকিত্সা অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করবে, যেমনঃ

  • বয়স।
  • রোগের পর্যায়।
  • অবস্থান এবং হাড়ের ক্ষতির পরিম।
  • অ্যাভাসকুলার নেক্রোসিসের কারণ।

যদি তাড়াতাড়ি অ্যাভাসকুলার নেক্রোসিস নির্ণয় করা যায়,তাহলে চিকিত্সার মধ্যে ব্যথা উপশম করার জন্য ওষুধ গ্রহণ করা বা প্রভাবিত এলাকার ব্যবহার সীমিত করা অন্তর্ভুক্ত থাকতে পারে।যদি আপনার হিপ, হাঁটু বা গোড়ালি প্রভাবিত হয়,তাহলে ক্ষতিগ্রস্ত জয়েন্ট থেকে ওজন কমানোর জন্য আপনার ক্রাচের প্রয়োজন হতে পারে। জয়েন্ট রাখতে সাহায্য করার জন্য ডাক্তার রেঞ্জ-অফ-মোশন ব্যায়ামটি সুপারিশ করতে পারেন।

১)ওষুধঃ ডাক্তার যদি জানেন যে আপনার অ্যাভাসকুলার নেক্রোসিসের কারণ কী,চিকিৎসার মধ্যে এটি পরিচালনা করার প্রচেষ্টা অন্তর্ভুক্ত থাকবে।এটি অন্তর্ভুক্ত করতে পারেঃ

  • রক্ত পাতলা করেঃযদি আপনার এভিএন রক্ত ​​জমাট বাঁধার কারণে হয় তবে আপনি এগুলি পাবেন।
  • ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগসঃএগুলো ব্যথায় সাহায্য করবে।
  • কোলেস্টেরলের ওষুধঃ আপনার রক্তে কোলেস্টেরল এবং চর্বির পরিমাণ কমিয়ে দেয়,যা অ্যাভাসকুলার নেক্রোসিসের দিকে পরিচালিত বাধাগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

২) .সার্জারিঃযদিও এই ননসার্জিক্যাল চিকিৎসাগুলি অ্যাভাসকুলার নেক্রোসিসকে ধীর করে দিতে পারে,এই অবস্থার বেশিরভাগ লোকের শেষ পর্যন্ত অস্ত্রোপচারের প্রয়োজন হয়। অস্ত্রোপচারের বিকল্পগুলির মধ্যে রয়েছেঃ

  • হাড়ের টিকাঃশরীরের এক অংশ থেকে সুস্থ হাড় অপসারণ এবং ক্ষতিগ্রস্থ হাড় প্রতিস্থাপন করার জন্য এটি ব্যবহার করা।
  • অস্টিওটমিঃহাড় কাটা এবং হাড় বা জয়েন্টের উপর চাপ উপশম করার জন্য তার প্রান্তিককরণ পরিবর্তন।
  • টোটাল জয়েন্ট প্রতিস্থাপনঃ ক্ষতিগ্রস্ত জয়েন্ট অপসারণ এবং একটি সিন্থেটিক জয়েন্ট সঙ্গে প্রতিস্থাপন।
  • কোর ডিকম্প্রেশনঃচাপ উপশম করতে এবং নতুন রক্তনালী তৈরি করতে হাড়ের ভিতরের অংশ অপসারণ করা।
  • কোর ডিকম্প্রেশনঃচাপ উপশম করতে এবং নতুন রক্তনালী তৈরি করতে হাড়ের ভিতরের অংশ অপসারণ করা।
  • ভাস্কুলারাইজড হাড়ের টিকাঃরোগাক্রান্ত বা ক্ষতিগ্রস্ত হিপ জয়েন্টগুলি পুনর্নির্মাণের জন্য আপনার নিজের টিস্যু ব্যবহার করা।সার্জন প্রথমে নিতম্ব থেকে দুর্বল রক্ত ​​​​সরবরাহ সহ হাড়টি সরিয়ে দেয়,তারপর এটিকে অন্য সাইট থেকে রক্তনালী সমৃদ্ধ হাড় দিয়ে প্রতিস্থাপন করে,যেমন ফাইবুলা,আপনার নীচের পায়ের ছোট হাড়।
  • বৈদ্যুতিক উদ্দীপনাঃএকটি বৈদ্যুতিক প্রবাহ নতুন হাড়ের বৃদ্ধি শুরু করতে পারে। আপনার ডাক্তার অস্ত্রোপচারের সময় এটি ব্যবহার করতে পারে বা এটির জন্য আপনাকে একটি বিশেষ গ্যাজেট দিতে পারে।
অ্যাভাসকুলার নেক্রোসিসের জন্য ফিজিওথেরাপি?

অ্যাভাসকুলার নেক্রোসিসের জন্য ফিজিওথেরাপি?

সাধারণত আপনার প্রথম ফিজিওথেরাপি চিকিৎসা সেশনে জিপি থেকে পরামর্শ দেওয়া হয়, থেরাপিস্ট আপনার ব্যথার স্তরের মূল্যায়ন করবেন এবং জয়েন্টে গতিশীলতার স্তর এবং কাজগুলি সম্পূর্ণ করার ক্ষমতা মূল্যায়ন করবেন। তারপর এই মূল্যায়ন থেকে কার্যকরী লক্ষ্য নির্ধারণ করা হবে।ফিজিওথেরাপিস্ট একবার এটি প্রয়োজনীয় বলে মনে করলে, ক্রাচ বা হুইলচেয়ারের মতো হাঁটার সহায়কগুলি চালু করা হবে।  অবস্থার প্রাথমিক পর্যায়ে ওজন বহনের পরিমাণ হ্রাস করা হাড়ের নিরাময়ের সময়কে অনুমতি দেবে। আপনার ফিজিওথেরাপিস্ট মোবিলাইজেশন করতে পারেন।

এই হাতের কৌশলগুলির জন্য ফিজিওথেরাপিস্টকে ধীরে ধীরে জয়েন্টটিকে তার পরিসরের মধ্য দিয়ে স্থানান্তর করতে হবে যাতে কোনও ফোলা রোধ করা যায় এবং এই অঞ্চলে রক্ত ​​​​সরবরাহকে উৎসাহিত করা যায়।।জয়েন্টগুলির চারপাশের পেশীগুলিকে শক্তিশালী রাখার জন্য একটি শক্তিশালীকরণ প্রোগ্রামের সুপারিশ করা হয়।এটি জয়েন্ট রক্ষা করতে সাহায্য করবে। মৃদু ব্যায়াম রক্তসঞ্চালন বৃদ্ধি এবং নিরাময় প্রচার করতে সাহায্য করবে।

উপরন্তু তাপ প্যাক এলাকায় রক্ত ​​​​প্রবাহ বৃদ্ধি করতে সাহায্য করতে ব্যবহার করা যেতে পারে।বৈদ্যুতিক উদ্দীপনা হাড়ের বৃদ্ধি উন্নত করতে সাহায্য করবে।এই অবস্থায় হাইড্রোথেরাপি কার্যকর কারণ পুলের উত্তাপ এলাকায় রক্ত ​​সরবরাহ বাড়ায় এবং জলের উচ্ছ্বাস নিশ্চিত করে যে কোনও ওজন নেই যা এলাকার চারপাশে ব্যথা বাড়িয়ে তুলতে পারে।যদি একটি জয়েন্ট প্রতিস্থাপন ঘটে থাকে তবে ফিজিওথেরাপিস্ট জয়েন্টে গতির পরিসর পুনরুদ্ধারের উপর ফোকাস করবেন এবং তারপরে প্রোগ্রাম শক্তিশালীকরণ করবেন।যে ক্ষেত্রগুলিকে শক্তিশালী করার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ তার মধ্যে পিঠ এবং কোর অন্তর্ভুক্ত কারণ তারা নিতম্বের স্থিতিশীলতায় একটি বড় ভূমিকা পালন করে।

অগ্রণী স্পেশালাইড মেনুয়েল ও ম্যানিপুলেটিভ ফিজিওথেরাপি সেন্টারে আপনি অ্যাভাসকুলার নেক্রোসিসের              পরিপূর্ণ চিকিৎসা পাবেন।এখানে বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসক আপনার সমস্যাগুলোকে চিহ্নিত করে চিকিৎসা পরিকল্পনা করবেন,তারপর দক্ষ একদল চিকিৎসক তা প্রয়োগ করবেন।এখানে রয়েছে নিয়মিত চিকিতসার মুল্যায়ন ও প্রয়োজন অনুযায়ী পরিকল্পনা নির্ধারণ,ফিজিওথেরাপি চিকিৎসা গ্রহণ করলে আপনি অ্যাভাসকুলার নেক্রোসিসের একটি পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত,ব্যথাহীন সচল জীবন যাপন করতে পারবেন।

Dr. M Shahadat Hossain
Follow me

Leave a Reply

Your email address will not be published.

This field is required.

This field is required.

two × one =

Call Now