মুরগি জবাইয়ের পর গলার ভেতরে একটি রগ থাকে (মহিলারা পরিষ্কার করে) একই রকম রগ আমাদের আছে, যাহা ঘাড় থেকে শুরু করে কোমর পর্যন্ত মেরুদন্ডের ভেতর দিয়ে চলে গেছে একে বলে স্পাইনাল কর্ড। এই স্পাইনাল কর্ড থেকে কিছু রগ কোমর দিয়ে বের হয়ে পায়ে গেছে।

এটিকে বলা হয় নার্ভ। রোগীদের বোঝার স্বার্থে একে আমরা রগ বলি। এদের মধ্যে একটি নার্ভের নাম সায়াটিকা। কোমর থেকে বের হয়ে চলে গেছে পায়ের নিচ পর্যন্ত। এটি সাধারনত: অনুভূতি চলাফেরাকে নিয়ন্ত্রণ করে। এই  সায়াটিক নার্ভটিতে কোন সমস্যা হলে যেকোনো সময় মানুষ অকেজো হয়ে যেতে পারে।

যে কারণে সায়াটিকা হয় :

সায়াটিক নার্ভ যদি কোনো কারণে চাপ খায় তাহলে পায়ে বা কোমর পর্যন্ত ব্যথা হবে। বেশিরভাগ রোগীর দাঁড়াতে বা হাঁটতে খুব কষ্ট হবে। বেশিরভাগ রোগী বিছানায় বিশ্রামে যেতে হয়।

স্লিপাড ডিস্ক বা ডিস্ক প্রলাপ্স সায়াটিক নার্ভে প্রচণ্ড ব্যথা হয় ডিস্ক প্রলাস্প হলে হিসেবে দেখা গেছে শতকরা ৬০-৭০ ভাগ ক্ষেত্রে এ ধরনের সমস্যা বেশি হয়।

জন্মগত কারণ যেমন কোমরে স্পাইনাবাইফিডা, স্কোলিওসিস, কোমর সোজা ইত্যাদি যাহা নার্ভের উপরে চাপ দেয়।

কোমরে বা নার্ভের  আশে পাশে টিউমার হলে।

ট্রামাটিক বা আঘাতজনিত কারণে নার্ভে চাপ পরলে প্রচন্ড ব্যথা হয়।

অন্যান্য কেমিক্যাল জনিত বিক্রিয়ার কারণে অথবা অপারেশনের পর সায়াটিক নার্ভ চাপ পড়লে। যেমন পুজ বা ফোরা জাতীয় সমস্যায় স্পান্ডিলোসিস বা কোমড়ে বাত জাতীয় সমস্যা

কোমরের হাড় বেড়ে গিয়ে নার্ভে চাপ খেলে ব্যথা পায়ে চলে যায়

ডিস্ক প্রলাপ্সের কারণে নিচে সায়াটিকা হয় সেটি মানুষকে বেশি ভোগায়। ডিস্কের মধ্যে  যে জেলির মত পদার্থ সে তাহা নিউক্লিয়াস পলপোসাস। এটি যখন বাইরে বের  হয়ে এসে পার্শ্ববর্তী নার্ভ বা স্নায়ু অথবা রগে চাপ দেয় ফলে ব্যথা পায়ে চলে যায়। এই চাপ খাওয়ার নার্ভের নাম সায়াটিক নার্ভ।

এটি যখন চাপ খায় তখন এর নাম সায়াটিকা বলে। অনেকে দেখা যায় কোমর বাঁকা, তাদের তাদের সমস্যা কোমর থেকেপা  পর্যন্ত এতে ছড়িয়ে যায়। এরা অনেক সময় স্কোলিওসিস ( মেরুদন্ড বাঁকা হয়ে যাওয়া), স্পন্ডাইলোলিসথিসিস ( মেরুদন্ডের হাড় একটা থেকে আরেকটা স্লিপ বা সরে যাওয়া)ইত্যাদির কারণেও পায়ের ব্যথা ভুগে থাকেন। কারণ এ সকল সমস্যায় সায়াটিক নার্ভে চাপ পড়ে।

অনেক সময় বাচ্চা হবার সময় বেশিরভাগ মহিলারাই কোমরে প্রচন্ড ব্যথা হয়। অনেকে আবার বাচ্চা হওয়ার আগেও কোমরে ব্যথা থাকে। এ সময় সায়াটিক নার্ভে চাপ লেগে ব্যথা পায়ে ছড়িয়ে যেতে পারে। অনেক মহিলাই জয়ারুতে টিউমার থাকার কারণে কোমর ব্যথা  অনুভব করে অথবা ওভারিতে টিউমার হলে সায়াটিক নার্ভে চাপ পরে ফলে রোগী কোমর ও পায়ে ব্যথা অনুভব করেন।

সায়াটিকার চিকিৎসা

Follow me
Nov 17, 2022

লাম্বার স্পন্ডাইলোসিস কি, কেন হয় এবং এর চিকিৎসা ব্যবস্থাপনা

“লাম্বার স্পন্ডাইলোসিস” টার্মটি ইন্টারভার্টেব্রাল ডিস্ক, ভার্টিব্রাল বডি এবং কটিদেশীয় মেরুদণ্ডের সাথে সংযুক্ত জয়েন্টগুলোর…
পরামর্শ নিতে 01975451525