fbpx

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিস কি?

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিস একটি ডিজেনারেটিভ জয়েন্ট রোগ,যার মানে এটি জয়েন্টের ধীরে ধীরে ক্ষতি করে।এটি হিপ আর্থ্রাইটিসের সবচেয়ে সাধারণ রূপ এবং অন্যান্য জয়েন্টগুলিকে প্রভাবিত করতে পারে।হিপ অস্টিওআর্থারাইটিস সাধারণত বার্ধক্যজনিত পরিধানের কারণে ঘটে এবং সময়ের সাথে সাথে আরও খারাপ হয়।

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের কারণ?

শরীরের অস্থি সন্ধিস্থলে কম মাত্রার কিন্তু ক্রমাগত ক্ষতিসাধন হতে থাকা যা নিজের থেকেই পরে ঠিক হয়ে যায় কিন্তু এই অবস্থার ফলে হাড়ের শেষভাগে অবস্থিত প্রতিরক্ষাকারী তরুণাস্থির ক্ষতি বা ভাঙন দেখা যায়।অস্থি সন্ধিস্থলে হাড়ের বৃদ্ধির কারণে লালচে ও ফোলাভাবের ফলে প্রদাহের সৃষ্টি হয়।অস্টিওআর্থারাইটিসের কারণ ইডিওপ্যাথিক বা অজানা হয় তবে নিম্নলিখিতগুলি কারণগুলির সাথে সম্পর্কিত বলে মনে করা হয়ঃ

  • আঘাত লাগার পরেও অস্থি সন্ধিস্থলগুলির সব সময় ব্যবহার।
  • ওজন বৃদ্ধি বা বয়স বৃদ্ধির কারণে অথবা পারিবারিকভাবে উপসর্গগুলি থাকার কারণেও এটি হতে পারে।
  • অস্থি সন্ধিস্থলগুলি ক্ষতিগ্রস্ত হওয়াতে রিউমেটয়েড আর্থারাইটিস ও গেঁটেবাতের মতো অবস্থার কারনে।

অন্যান্য কারণগুলি হ’ল প্রদাহজনক যৌথ রোগ, দুর্ঘটনা, ভুল বোঝা, প্রয়োজনাতিরিক্ত ত্তজন এবং সংবহন ব্যাধি। একতরফা চলাফেরা এবং ব্যায়ামের অভাবও কক্সারথ্রোসিসের কারণ হিসাবে পরিচিত। বয়সের সাথে সাথে কক্সার্থারোসিস হওয়ার ঝুঁকি বেড়ে যায় তরুণাস্থি টিস্যু যা যৌথ রক্ষা করে এবং যৌথ চলাচলের সুবিধার্থে হ্রাস পায়।কারণে।

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের লক্ষণ?        

 হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের লক্ষণগুলি যুগ্ম পরিধানের পর্যায়ে অনুযায়ী পৃথক হতে পারে। তবে প্রাথমিক পর্যায়েও হিপ অস্টিওআর্থারাইটিস জয়েন্টে ব্যথা হতে পারেঃ

  • হিপ জয়েন্টের বাইরের বা সামনের দিকে চাপ দিবে।
  • জয়েন্টের কিছুটা ফোলাভাব।
  • জয়েন্টের লাল ভাব।
  • ওজন কমে যেতে পারে।
  • পিঠে এবং শ্রোণীতে ব্যথার প্রকোপ বৃদ্ধি।

 এই লক্ষণগুলি এবং ক্লিনিকাল লক্ষণগুলি ছাড়াও, হিপ হ্রাস ফাংশন হ্রাস করার ফলে আমরা বায়োমেকানিকাল ক্ষতিপূরণজনিত অসুবিধাকেও বলে থাকি।এর অর্থ হিপ ব্যথা প্রতিদিনের জীবনে ভিন্নভাবে চলতে বা কম চলার জন্য একটি ভিত্তি সরবরাহ করতে পারে এর ফলস্বরূপ অন্যান্য শারীরবৃত্তীয় কাঠামো অতিরিক্ত লোড এবং বেদনাদায়ক হয়ে উঠতে পারে। বিশেষ করে পিঠ এবং শ্রোণীগুলি বিশেষত ঝুঁকির মধ্যে রয়েছে যদি আপনার ভাল হিপ ফাংশন না থাকে আপনার হাঁটিকে ভুলে যাবেন না, যার পোঁদটির সাথে সরাসরি ক্রিয়ামূলক সংযোগ রয়েছে।

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের ঝুঁকির কারণ?

বিশেষজ্ঞরা অনুমান করেন যে লোকেদের তাদের জীবদ্দশায় হিপ জয়েন্ট আর্থ্রাইটিস হওয়ার ঝুঁকি ২৫% থাকে।

       ১।হিপ জয়েন্টের অস্বাভাবিকতাঃ

কিছু লোক হিপের বল এবং সকেটের মধ্যে দুর্বল হাড়ের সারিবদ্ধতা বিকাশ বা বংশগতভাবে                          উত্তরাধিকার সূত্রে পেতে পারে।এই দুর্বল প্রান্তিককরণ অবশেষে হিপ অস্টিওআর্থারাইটিস হতে পারে।নিম্ন হিপ জয়েন্ট সারিবদ্ধতার বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে হিপ ডিসপ্লাসিয়া, জন্মগত নিতম্বের স্থানচ্যুতি এবং ফেমোরোসেটাবুলার ইম্পিংমেন্ট (এফএআই)।

     ২।জয়েন্ট ট্রমা বা আঘাতঃ

 একটি ভাঙা হিপ ছেঁড়া ল্যাব্রাম (ল্যাব্রাম হল শক্ত তরুণাস্থির একটি টুকরো যা নিতম্বের সকেটে বাজে বা অন্যান্য ট্রমা হিপ অস্টিওআর্থারাইটিসের কয়েক বছর বা এমনকি কয়েক দশক পরেও লক্ষণ দেখা দিতে পারে।

    ৩।উচ্চ-প্রভাবিত কার্যকলাপের ইতিহাসঃ

 সাধারণভাবে সক্রিয় থাকা হিপ অস্টিওআর্থারাইটিস সহ যে কোনও ধরণের অস্টিওআর্থারাইটিস প্রতিরোধ করার অন্যতম সেরা উপায়। যাইহোক কিছু প্রমাণ ইঙ্গিত করে যে অভিজাত ক্রীড়াবিদ যারা বছরের পর বছর সরাসরি প্রভাবশালী খেলা যেমন হকি এবং ফুটবলে অংশগ্রহণ করেন,তাদের হিপ অস্টিওআর্থারাইটিস হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে।এছাড়াও বর্ধিত ঝুঁকি বলে মনে হচ্ছে।

     ৪।পরিণত বয়সঃ

সারা জীবন ধরে নিতম্বগুলি পরিধান এবং ছিঁড়ে যায় এবং তরুণাস্থি পাতলা হয়ে যায় এবং কম নমনীয় হয়ে যায়। বেশিরভাগ লোক যাদের নিতম্বের অস্টিওআর্থারাইটিস রয়েছে,যা এক্স-রেতে দেখা যায় তাদের বয়স ৬০ বছরের বেশি।

     ৫।বংসগতঃ

বিশেষজ্ঞরা অনুমান করেন যে হিপ আর্থ্রাইটিসের ক্ষেত্রে ৬০% জেনেটিক্স দ্বারা প্রভাবিত হয়।এই চিত্রের অর্থ এই নয় যে সমস্ত হিপ অস্টিওআর্থারাইটিস ক্ষেত্রে ৬০% কঠোরভাবে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত।এর মানে হল যে জেনেটিক্স অন্যান্য ঝুঁকির কারণগুলির সাথে তাদের মধ্যে একটি ভূমিকা পালন করতে পারে।প্রমাণ দেখায় যে, যখন হিপ আর্থ্রাইটিসের কথা আসে তখন মাতৃ জিন পিতৃত্বের জিনের চেয়ে বেশি প্রভাব ফেলে।

     ৬।সেক্সঃ

 মহিলাদের হিপ অস্টিওআর্থারাইটিস হওয়ার ঝুঁকি প্রায় ১০% বেশি বলে মনে করা হয়।

      ৭।স্থুলতাঃ

গবেষকরা পরামর্শ দেন যে বিএমআয় তে ৫ পয়েন্ট বৃদ্ধি (অধিকাংশ মানুষের জন্য প্রায় ২৫ পাউন্ড বা ৩০ পাউন্ড)হিপ অস্টিওআর্থারাইটিস হওয়ার সম্ভাবনা ১১% বৃদ্ধির সাথে যুক্ত ।হাঁটুর অস্টিওআর্থারাইটিসের বিপরীতে, স্থূলতা এবং হিপ অস্টিওআর্থারাইটিসের মধ্যে সম্পর্ক সুনির্দিষ্ট নয়। কিছু বিশেষজ্ঞ পরামর্শ দেন যে অতিরিক্ত ওজন নিতম্বের আর্থ্রাইটিসের প্রাথমিক বিকাশে ঝুঁকির কারণ হতে পারে না তবে এটির অগ্রগতি ত্বরান্বিত করে।

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের চিকিৎসা?

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের চিকিত্সার প্রধান লক্ষ্য হল ব্যক্তির গতিশীলতা (ঘুমানোর ক্ষমতা) এবং জীবনধারা উন্নত করা। এই লক্ষ্যের অংশ নিতম্বের কার্যকারিতা উন্নত করা এবং ব্যথা নিয়ন্ত্রণ করা।চিকিতসা পরিকল্পনা অন্তর্ভুক্ত করতে পারেঃ

১।হালকা উপসর্গগুলি উপশমের জন্য চিকিৎসাগুলি হলঃ

  • ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য নিয়মিত শরীরচর্চা।
  • যথাযথ যন্ত্রপাতির সাহায্যে ও উপযুক্ত জুতো পরিধানের মাধ্যমে অস্থি সন্ধিস্থলগুলিতে চাপ কমানোর ব্যবস্থাগ্রহণ।

২।বিশেষ উপসর্গগুলি উপশমের জন্য চিকিৎসাগুলি হলঃ

৩।ব্যথা কমানোর ওষুধ প্রয়োগ যার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্তঃ

  • প্যারাসিটামল।
  • স্টেরয়েডবিহীন যন্ত্রণানাশক ওষুধ(এনএসএআইডি)ইবুপ্রফেন,নাপ্রক্সিন, সেলেকক্সিব,এটোরিকক্সিব ও ডিক্লোফেনেক।
  • আফিমজাত ওষুধ (কোডিন)।
  • ক্যাপ্সিসিন ক্রিম।
  • স্টেরয়েড ইঞ্জেকশন।
  • প্লেটলেট বেশি প্লাজমা(পিআরপি)ইঞ্জেকশন)
  • পুষ্টি সম্পূরক পদার্থ।
  • একজন ফিজিওথেরাপিস্টের তত্ত্বাবধানে পরিকল্পনামাফিক ফিজিওথেরাপি নেওয়া।
  • ট্রান্সকিউটেনিয়াস বৈদ্যুতিক মাধ্যমে স্নায়ুতে উদ্দীপনা দান (টিইএনএস)।
  • গরম বা ঠান্ডা সেঁক নেওয়া।
  • চরম ক্ষেত্রে অস্ত্রোপচার দ্বারা নিরাময় সম্ভব, ক্ষতিগ্রস্থ সন্ধিস্থলের জোড়।

৪।বাড়ানো ও প্রতিস্থাপনের পদ্ধতিগুলির মধ্যে আছেঃ

  • আর্থোপ্লাসটি।
  • আর্থোডিসিস।
  • অস্টিওটমি।
  • বিকল্প চিকিৎসার মধ্যে অন্তরভুক্ত।
  • আকুপাংচার।
  • অ্যারোমাথেরাপি।

হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের ব্যায়াম?

১। সাধারণ অনুশীলন, নির্দিষ্ট ব্যায়াম, প্রসারিত এবং ক্রিয়াকলাপের প্রস্তাব দেওয়া হয় তবে ব্যথার সীমাতে থাকা উচিত।দিনে  ২০-৪০ মিনিট হাঁটতে হবে ২বার তাহলে  শরীর এবং ঘাড়ে পেশীগুলির জন্য ভাল অনুভব হবে।

২। ট্রিগার পয়েন্ট /ম্যাসেজ বল আমরা সুপারিশ করি, এগুলি বিভিন্ন আকারে আসে যাতে আপনি এমনকি শরীরের সমস্ত অংশে ভাল আঘাত করতে পারেন।এর চেয়ে ভাল আর কোন স্ব-সহায়তা নেই। আমরা নিম্নলিখিত সুপারিশ করি যা বিভিন্ন আকারের ৫টি ট্রিগার পয়েন্ট / ম্যাসেজবলের সম্পূর্ণ সেট।

৩। প্রশিক্ষণঃ বিভিন্ন প্রতিপক্ষের প্রশিক্ষণের কৌশলগুলি সহ নির্দিষ্ট প্রশিক্ষণ (যেমন বিভিন্ন প্রতিরোধের ৬ টি নিটের এই সম্পূর্ণ সেট) আপনাকে শক্তি এবং কার্যকরী প্রশিক্ষণে সহায়তা করতে পারে। বুনন প্রশিক্ষণ প্রায়শই আরও নির্দিষ্ট প্রশিক্ষণ জড়িত, যার ফলস্বরূপ আরও কার্যকর আঘাত প্রতিরোধ এবং ব্যথা হ্রাস হতে পারে।

৪।ব্যথা দুরকরার জন্য শীতলকরণঃ বায়োফ্রিজে এমন একটি প্রাকৃতিক পণ্য যা অঞ্চলকে আস্তে আস্তে শীতল করে ব্যথা উপশম করতে পারে।ব্যথা যদি খুব বেশি হয় তাহলে বরফ দিয়ে  শীতল করার পরামর্শ দেওয়া হয়।যখন তারা শান্ত হয়ে যায় তখন তাপ চিকিত্সার পরামর্শ দেওয়া হয় সুতরাং শীতল এবং গরম উভয়ই পাওয়া যায় বলে পরামর্শ দেওয়া হয়।

৫।ব্যথা দুরকরার জন্য গরম তাপঃ শক্ত পেশীগুলিকে গরম তাপ দিয়ে  উষ্ণ করে রক্ত ​​সঞ্চালন বাড়াতে এবং ব্যথা কমতে পারে।আমরা নিম্নলিখিত সুপারিশ পুনরায় ব্যবহারযোগ্য গরম /ঠান্ডা গ্যাসকেট যা শীতল করার জন্য (হিমায়িত করা যেতে পারে) এবং গরম করার জন্য (মাইক্রোওয়েভে উত্তপ্ত করা যায়) উভয়ই ব্যবহৃত হতে পারে।

অগ্রণী স্পেশালাইড মেনুয়েল ও ম্যানিপুলেটিভ ফিজিওথেরাপি সেন্টারে আপনি হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের পরিপূর্ণ চিকিৎসা পাবেন।এখানে বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসক আপনার সমস্যাগুলোকে চিহ্নিত করে চিকিৎসা পরিকল্পনা করবেন, তারপর দক্ষ একদল চিকিৎসক তা প্রয়োগ করবেন। এখানে রয়েছে নিয়মিত চিকিতসার মুল্যায়ন ও প্রয়োজন অনুযায়ী পরিকল্পনা নির্ধারণ।ফিজিওথেরাপি চিকিৎসা গ্রহণ করলে আপনি হিপ জয়েন্ট অস্টিওআর্থারাইটিসের একটি পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত,ব্যথাহীন সচল জীবন যাপন করতে পারবেন।

Dr. M Shahadat Hossain
Follow me
Sep 06, 2022

হিপ ব্যথ্যা

হিপ ব্যথা কি? হিপ ব্যথা হল হিপ জয়েন্টে বা তার চারপাশে অস্বস্তির…

Leave a Reply

Your email address will not be published.

This field is required.

This field is required.

four × 3 =

Call Now