লাম্বার স্পন্ডাইলোসিস কি, কেন হয় এবং এর চিকিৎসা ব্যবস্থাপনা

“লাম্বার স্পন্ডাইলোসিস” টার্মটি ইন্টারভার্টেব্রাল ডিস্ক, ভার্টিব্রাল বডি এবং কটিদেশীয় মেরুদণ্ডের সাথে সংযুক্ত জয়েন্টগুলোর যে কোন এবং সমস্ত ডিজেনারেটিভ বা অবক্ষয়কারী অবস্থার জন্য অনির্দিষ্টভাবে প্রয়োগ করা যেতে পারে।

লাম্বার স্পন্ডাইলোসিস:

  • কোন ক্লিনিকাল ডায়াগনোসিস নয় বরং মেরুদণ্ডের সমস্যা চিহ্নিত করার জন্য একটি বর্ণনামূলক শব্দ হিসেবে ব্যবহার করা হয়।
  • স্পাইনাল স্টেনোসিস, ডিজেনারেটিভ স্পন্ডাইলোলিস্থেসিস, অস্টিওআর্থ্রাইটিস, বার্ধক্য, ট্রমা এবং ইন্টারভার্টেব্রাল ডিস্ক, কশেরুকা ও সংশ্লিষ্ট জয়েন্টগুলোর প্রতিদিনের ব্যবহার সহ অসংখ্য সম্পর্কিত প্যাথলজি অন্তর্ভুক্ত করে।

অনেক সময় ট্রমার ইতিহাস ছাড়াই অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে অবক্ষয়জনিত পরিবর্তন দেখা দিতে পারে।

লাম্বার স্পন্ডাইলোসিস এ কোমড়ের মেরুদণ্ডের অবক্ষয় কীভাবে হয়?

  • সাধারণত ইন্টারভার্টেব্রাল ডিস্ক থেকে সূচনা হয় যা প্রগতিশীল জৈব রাসায়নিক এবং কাঠামোগত পরিবর্তন ঘটায়, যার ফলে স্থিতিস্থাপকতা এবং যান্ত্রিক প্রতিরোধের ভৌত বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটে।
  • ডিস্কের ক্ষতগুলো কশেরুকার দেহে প্যাথোলজিক্যাল পরিবর্তন ঘটায়, যেখানে অস্টিওফাইটগুলো উপস্থিত হয়।
  • বেশিরভাগ অস্টিওফাইট প্রজেকশনে অগ্রবর্তী বা পার্শ্বীয়দিকে থাকে। পোস্টেরিয়র ভার্টিব্রাল অস্টিওফাইট সচরাচর দেখা যায় না এবং খুব কমই মেরুদণ্ড বা স্নায়ুর শিকড়ের উপর আঘাত করে।

লাম্বার স্পন্ডাইলোসিসের লক্ষণ ও উপসর্গ

লাম্বার স্পন্ডাইলোসিসে আক্রান্ত রোগীদের অক্ষীয় মেরুদণ্ডে ব্যথা হয়।

এই ডিজেনারেটিভ পরিবর্তনগুলোর অবস্থান বিস্ময়কর নয় কারণ নসিসেপটিভ ব্যথা জেনারেটর যেগুলো ফেসেট জয়েন্ট, ইন্টারভার্টেব্রাল ডিস্ক, স্যাক্রোইলিয়াক জয়েন্ট, নার্ভ রুট ডুরা এবং মায়োফেসিয়াল স্ট্রাকচারের মধ্যে চিহ্নিত করা হয়েছিল। এই পরিবর্তনগুলো বিভিন্ন ক্লিনিকাল প্রেজেন্টেশনে বেড়ে যেতে পারে, যেমন:

১. লাম্বার স্পাইনাল স্টেনোসিস

একটি ডিজেনারেটিভ অবস্থা, যেখানে কটিদেশীয় মেরুদণ্ডের স্নায়ু এবং ভাস্কুলার উপাদানগুলোর জন্য স্পাইনাল ক্যানেলের অবক্ষয়জনিত পরিবর্তনের জন্য স্থান কমে যায়।

  • নিতম্ব, উরু বা পায়ে বিকিরণকারী ব্যথা এবং অসাড়তা সৃষ্টি করতে পারে, বিশেষ করে হাঁটা বা দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকার সময়। ব্যথা সাধারণত কমে যায় যখন একজন রোগী বিশ্রামে থাকে, বসে থাকে বা সামনের দিকে বাঁকে।
  • বার্ধক্যের সাথে সম্পর্কিত, বেশিরভাগ 60 বছরের বেশি বয়সী ব্যক্তিদের প্রভাবিত করে।

মেরুদণ্ডের সংকীর্ণতা আছে এমন সমস্ত রোগীর ক্ষেত্রে  লক্ষণ ও উপসর্গগুলো দেখা দেয় না, তাই “স্পাইনাল স্টেনোসিস” শব্দটি ব্যথার লক্ষণগুলোকে বোঝায় এবং সংকীর্ণতাকে নয় এবং মেরুদণ্ডের স্টেনোসিসের নির্ণয় শুধুমাত্র লক্ষণগুলো উপস্থিত হলেই করা হয়।

২.  ডিস্ক হার্নিয়েশন

মেরুদণ্ডের একটি হার্নিয়েটেড ডিস্ক হলো এমন একটি অবস্থা, যেখানে একটি নিউক্লিয়াস পালপোসাস ইন্টারভার্টেব্রাল স্পেস থেকে স্থানচ্যুত হয়। এটি কোমর ব্যথার একটি সাধারণ কারণ। মেক্যানিক্যাল কারণে হওয়া কোমর ব্যথার বিপরীতে, হার্নিয়েটেড ডিস্কের ব্যথা প্রায়শই জ্বলতে থাকে বা দংশন করে এবং নীচের প্রান্তে বিকিরণ করতে পারে। অধিকন্তু, আরও গুরুতর ক্ষেত্রে, দুর্বলতা বা সংবেদন পরিবর্তনের সাথেও যুক্ত হতে পারে। কিছু ক্ষেত্রে, হার্নিয়েটেড ডিস্কের আঘাত নার্ভ বা মেরুদণ্ডকে সংকুচিত করতে পারে, যা স্নায়ু সংকোচন বা মেরুদণ্ডের কর্মহীনতার সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যথা সৃষ্টি করে, যা মাইলোপ্যাথি নামেও পরিচিত।

৩. লিগামেন্টাম ফ্লাভামের স্ফীতি

লিগামেন্টা ফ্লাভাম হল একটি সংক্ষিপ্ত কিন্তু পুরু লিগামেন্ট যা দুই নম্বর সারভাইকাল ভার্টিব্রা থেকে ১ নং স্যাক্রাল ভার্টিব্রা এর সাথে সংলগ্ন কশেরুকার ল্যামিনাকে সংযুক্ত করে এবং ফ্যাক্ট জয়েন্টের একটি মিডিয়াল ওয়ার্ড ধারাবাহিকতা হিসাবে বিবেচিত হয়। এটি ৮০% ইলাস্টিন ফাইবার এবং ২০% কোলাজেন ফাইবার নিয়ে গঠিত। ইলাস্টিন ফাইবারের এই উচ্চ শতাংশ লিগামেন্টকে হলুদ বর্ণ এবং নমনীয় প্রকৃতি প্রদান করে।

৪. স্পন্ডাইলোলিস্থেসিস

স্পন্ডাইলোলিস্থেসিস হল একটি কশেরুকার দেহের স্লিপেজ (সরে যাওয়া) যা সংলগ্ন ভার্টিব্রাল বডির সাথে সম্পর্কিত যা যান্ত্রিক বা রেডিকুলার লক্ষণ বা ব্যথা সৃষ্টি করে। এটি জন্মগত, অর্জিত বা ইডিওপ্যাথিক কারণে হতে পারে। স্পন্ডাইলোলিস্থেসিস সংলগ্ন কশেরুকার দেহে একটি কশেরুকার দেহের স্লিপেজ (মেয়ার্ডিং শ্রেণীবিভাগ) এর উপর ভিত্তি করে গ্রেডিং করা হয়।স্পন্ডাইলোলিস্থেসিস সাধারণত নিম্ন কটিদেশীয় মেরুদণ্ডে ঘটে।

৫. কটিদেশীয় বা লাম্বার রেডিকুলোপ্যাথি

লাম্বার বা লাম্বোস্যাক্রাল রেডিকুলোপ্যাথি এমন একটি ব্যাধি, যা কোমরে এবং নিতম্বে ব্যথা সৃষ্টি করে, যা পরবর্তীতে উরুর পিছনের দিকে পায়ের মধ্যে বিকিরণ করে। এইরকম হয় স্নায়ুর শিকড়ের সংকোচনের কারণে, যা মেরুদণ্ড থেকে বেরিয়ে যায়। কম্প্রেশনের ফলে ঝাঁকুনি, বিকিরণকারী ব্যথা, অসাড়তা, প্যারেস্থেসিয়া এবং মাঝে মাঝে শ্যুটিং ব্যথা হতে পারে। রেডিকুলোপ্যাথি মেরুদণ্ডের যে কোনো অংশে ঘটতে পারে, তবে এটি কোমরে সবচেয়ে বেশি দেখা যায় (কটিদেশীয়-স্যাক্রাল রেডিকুলোপ্যাথি)।

উপরের সমস্ত ফলাফলের ফলে ব্যথার উপসর্গের একটি নক্ষত্র রয়েছে যা নিউরোজেনিক ক্লোডিকেশন (এনসি) শব্দটিতে অন্তর্ভুক্ত।

  • এতে (বিভিন্ন মাত্রায়) পিঠের নিচের ব্যথা, পায়ে ব্যথা, সেইসাথে অসাড়তা এবং নিচের অংশে মোটর দুর্বলতা অন্তর্ভুক্ত থাকতে পারে যা সোজা অবস্থান এবং হাঁটার ফলে খারাপ হয় এবং বসা ও সুপাইন অবস্থানে থাকলে অবস্থার উন্নতি হয়।
  • রেডিকুলোপ্যাথির ক্লিনিকাল উপস্থাপনাগুলো স্পন্ডাইলোসিস থেকে উদ্ভূত হতে পারে, যার সবকটিই ডিজেনারেটিভ প্রক্রিয়া দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে। যেমন, উচ্চতর আর্টিকুলার প্রক্রিয়ায় হাইপারট্রফিক পরিবর্তনগুলো তাদের অভিক্ষেপের উপর নির্ভর করে উপরের স্নায়ু রুট ক্যানেল, ডুরাল স্যাক, বা পরবর্তী নিম্ন ইন্টারভার্টেব্রাল ক্যানেল থেকে প্রস্থান করার আগে স্নায়ুর শিকড়গুলোতে অনুপ্রবেশ করতে পারে।

আরও পড়ুনঃ স্পাইনাল কর্ড ইনজুরি কী, এর প্রকারভেদ এবং ফিজিওথেরাপি চিকিৎসা

লাম্বার স্পন্ডাইলোসিসের চিকিৎসা ব্যবস্থাপনা

দীর্ঘস্থায়ী কোমর ব্যথার উৎস সম্পর্কে তথ্যের অভাবের কারণে নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতির বিষয়ে সামান্য ঐক্যমত রয়েছে।

  • রোগীদের মধ্যে আশ্চর্যজনকভাবে উচ্চ শতাংশ রয়েছে যাদের কটিদেশীয় স্পন্ডাইলোসিস রোগ নির্ণয় এবং চিকিৎসার বিষয়ে ভুল ধারণা রয়েছে এবং এই ভুল ধারণাগুলো মেরুদণ্ডের অস্ত্রোপচারের ইতিহাস সহ রোগীদের মধ্যে অব্যাহত রয়েছে।
  • রোগীরা রেডিওলজিক্যাল অধ্যয়নের উপর বেশি জোর দেয় এবং অস্ত্রোপচারের হস্তক্ষেপ এবং রক্ষণশীল ব্যবস্থাপনার আপেক্ষিক ঝুঁকি এবং কার্যকারিতা সম্পর্কে মিশ্র ধারণা রাখে।
  • এই ভুল ধারণাগুলোর রোগীর প্রত্যাশা পরিবর্তন করার এবং সন্তুষ্টি হ্রাস করার সম্ভাবনা রয়েছে যা রোগীর ফলাফল এবং চিকিৎসকের কর্মক্ষমতার বিষয়গত মূল্যায়নকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

নন সার্জিকাল ব্যবস্থাপনা

১. ব্যথা ব্যবস্থাপনায় ফার্মাকোলজি

২. থেরাপিউটিক কর্টিকোস্টেরয়েড ইনজেকশন

৩. লাম্বার ফ্যাসেট জয়েন্ট ইনজেকশন

অস্ত্রোপচার ব্যবস্থাপনা

প্রতিটি প্রকার তার নিজস্ব ঝুঁকি এবং সুবিধা নিয়ে আসে।

১. স্পাইনাল ফিউশন: এটি ক্রনিক অনির্দিষ্ট কোমর ব্যথার জন্য সবচেয়ে সাধারণ অস্ত্রোপচার যা ডিজেনারেটিভ পরিবর্তনের সাথে সংশ্লিষ্ট।

২. ল্যামিনেক্টমি: এটি কটিদেশীয় মেরুদণ্ডের স্টেনোসিসের জন্য সবচেয়ে সাধারণ অস্ত্রোপচার (হাড়ের অংশ, হাড়ের স্পার্স বা লিগামেন্ট অপসারণ, মেরুদণ্ডের স্নায়ুর উপর চাপ উপশম করার লক্ষ্যে করা হয়)

৩. ফোরামিনোটমি: এই অস্ত্রোপচারটি মেরুদণ্ডের একটি সংকুচিত স্নায়ুর সাথে যুক্ত ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়।

৪. ডিসকেক্টমি

৫. ডিস্ক প্রতিস্থাপন

৬. ইন্টারলামিনার ইমপ্লান্ট ইত্যাদি।

ফিজিওথেরাপি ব্যবস্থাপনা

১. সবার প্রথমে রোগীকে শিক্ষিত করা: এতে কটিদেশীয় শারীরস্থানের পর্যালোচনা, অঙ্গবিন্যাস ধারণার ব্যাখ্যা, আরগোনোমিক্যাল পরিবর্তন এবং উপযুক্ত কোমরের ব্যায়াম অন্তর্ভুক্ত থাকতে পারে

২.কটিদেশীয় মেরুদণ্ডের জন্য ম্যানুয়াল থেরাপি কৌশল

  • লাম্বার স্পাইনের মোবিলাইজেশন
  • প্যাসিভ ফিজিওলজিক্যাল ইন্টারভার্টেব্রাল মুভমেন্টস
  • সেন্ট্রাল পোস্টেরোঅ্যান্টেরিয়র (পিএ) মোবিলাইজেশন টেকনিক
  • মোবিলাইজেশন উইথ মুভমেন্ট

৩. ম্যাকেঞ্জি পদ্ধতি

৪. থেরাপিউটিক ম্যাসেজ

  • এফ্লুরেজ (স্ট্রোকিং)
  • পেট্রিসেজ (নেডিং)
  • পারকাশন/টেপোটমেন্ট ম্যানিপুলেশন
  • মায়োফেসিয়াল রিলিজ
  • ট্রিগার পয়েন্ট থেরাপি
  • ডিপ ট্রান্সভার্স ফ্রিকশন
  • কম্প্রেশন ম্যাসেজ
  • ক্রস-ফাইবার ম্যাসেজ
  • সুইডিশ ম্যাসেজ ইত্যাদি।

৫. টেনস – ট্রান্সকিউটেনিয়াস ইলেক্ট্রিক্যাল নার্ভ স্টিমুলেশন

লাম্বার স্পন্ডাইলোসিস এর চিকিৎসায় ফিজিওথেরাপি খুবই ভালো কাজ করে। আপনি যদি লাম্বার স্পন্ডাইলোসিস এর জটিলতা থেকে মুক্তি পেতে চান, তাহলে আজই একজন মাস্কুলোস্কেলেটাল ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তথ্যসূত্র

  1. Middleton, K. and Fish, D.E., 2009. Lumbar spondylosis: clinical presentation and treatment approaches. Current Reviews in Musculoskeletal Medicine, 2, pp.94-104. https://link.springer.com/article/10.1007/s12178-009-9051-x
  2. Gibson, J.N.A. and Waddell, G., 2005. Surgery for degenerative lumbar spondylosis: updated Cochrane Review. Spine, 30(20), pp.2312-2320. https://pubmed.ncbi.nlm.nih.gov/16227895/
  3. Cherubino, P., Pazzaglia, U.E., Grassi, F.A. and Borromeo, U., 1994. Spondylosis and lumbar instability: pathologic changes. La Chirurgia Degli Organi di Movimento, 79(1), pp.11-18. https://europepmc.org/article/med/8076467
  4. Zukowski, L.A., Falsetti, A.B. and Tillman, M.D., 2012. The influence of sex, age and BMI on the degeneration of the lumbar spine. Journal of Anatomy, 220(1), pp.57-66. https://onlinelibrary.wiley.com/doi/abs/10.1111/j.1469-7580.2011.01444.x
  5. Kreiner, D.S., Shaffer, W.O., Baisden, J.L., Gilbert, T.J., Summers, J.T., Toton, J.F., Hwang, S.W., Mendel, R.C. and Reitman, C.A., 2013. An evidence-based clinical guideline for the diagnosis and treatment of degenerative lumbar spinal stenosis (update). The Spine Journal, 13(7), pp.734-743. https://www.sciencedirect.com/science/article/pii/S1529943013004233
Follow me
পরামর্শ নিতে 01877733322