স্পাইনাল কর্ড ইনজুরি (SCI) হচ্ছে মেরুদণ্ডের স্পাইনাল কর্ডের আঘাত বা ক্ষত যা দুর্ঘটনা, পতন, খেলাধুলা, বা অন্যান্য কারণে ঘটতে পারে। এই ধরনের চোট স্নায়ুর কার্যকলাপকে ব্যাহত করে, যা শরীরের বিভিন্ন অংশের সাথে মস্তিষ্কের সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। এর ফলে পক্ষাঘাত দেখা দিতে পারে, এবং পুনর্বাসনের জন্য দীর্ঘমেয়াদী চিকিৎসা প্রয়োজন হতে পারে।

মেরুদণ্ড মানব দেহের সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের অংশ হিসেবে কাজ করে, যা মস্তিষ্ক থেকে শরীরের সকল অঙ্গ পর্যন্ত সংকেত পাঠানো এবং প্রাপ্ত সংকেত গ্রহণ করার দায়িত্ব পালন করে। মেরুদণ্ডের যেকোনো ধরনের ক্ষতি স্নায়ুতান্ত্রিক কার্যকলাপের গুরুত্বপূর্ণ ব্যাঘাত ঘটাতে পারে, যা গতিবিধি নিয়ন্ত্রণ, এবং সামগ্রিক শারীরিক কার্যক্ষমতার উপর প্রভাব ফেলে। মেরুদণ্ডের গুরুত্ব এতটাই বেশি যে এর যেকোনো সামান্য ক্ষতিও জীবনযাপনের মানে বড় ধরনের পরিবর্তন আনতে পারে।

Contents hide

স্পাইনাল কর্ড কয়টি

মানবদেহে একটি মাত্র স্পাইনাল কর্ড আছে, এবং এটি মস্তিষ্কের অপরিহার্য একটি অংশ যা মেরুদণ্ডের মধ্যে অবস্থিত। স্পাইনাল কর্ড মস্তিষ্কের নিচের অংশ থেকে শুরু হয়ে ঘাড়ের নিচে দিয়ে কোমর পর্যন্ত বিস্তৃত। এটি ভার্টিব্রাল কলামের মধ্যে সুরক্ষিতভাবে অবস্থিত ফলে বিভিন্ন আঘাত থেকে রক্ষা পায়।

স্পাইনাল কর্ড কোথায় থাকে

স্পাইনাল কর্ডের গঠন ও অবস্থান: স্পাইনাল কর্ড মূলত একটি দীর্ঘ, সরু এবং নলাকার স্নায়ু টিস্যু যা মস্তিষ্কের নিচে শুরু হয়ে মেরুদণ্ডের মধ্য দিয়ে নেমে আসে। এটি প্রায় ৪৫ সেন্টিমিটার (১৮ ইঞ্চি) লম্বা হয়ে থাকে এবং এটির মেরুদণ্ডের মধ্যের ভার্টিব্রাল ক্যানালে অবস্থিত।

স্পাইনাল কর্ডের কার্যক্রম: স্পাইনাল কর্ড হচ্ছে মস্তিষ্ক থেকে সারা শরীরে সেন্সরি তথ্য (যেমন অনুভূতি) ও মোটর তথ্য (যেমন গতি নিয়ন্ত্রণ) প্রেরণ ও গ্রহণ করার মূল মাধ্যম। এটি মস্তিষ্ক এবং শরীরের অন্যান্য অংশের মধ্যে নিউরাল সংকেত প্রেরণ এবং গ্রহণের জন্য দায়ী।

স্পাইনাল কর্ডের সুরক্ষা: ভার্টিব্রাল কলাম যা বিভিন্ন হাড়ের সংযোগে গঠিত, স্পাইনাল কর্ডকে যান্ত্রিক ক্ষতি থেকে রক্ষা করে। এই কলামের প্রতিটি হাড়ের (ভার্টিব্রা) মধ্যে আছে ডিস্ক, যা শক অ্যাবসর্বার হিসেবে কাজ করে এবং মেরুদণ্ডকে নমনীয় রাখে।

এই স্পাইনাল কর্ডের কার্যকারিতা এবং তার গঠন মানবদেহের সামগ্রিক ক্রিয়াকলাপের জন্য অপরিহার্য, এবং এর যে কোনো ক্ষতি গুরুতর শারীরিক এবং নিউরোলজিক্যাল সমস্যা সৃষ্টি করতে পারে।

স্পাইনাল কর্ড ব্যথা

স্পাইনাল কর্ড ব্যথা এবং স্পাইনাল কর্ডের সমস্যা হল এমন দুইটি প্রধান বিষয় যা মানুষের শারীরিক কার্যক্ষমতা এবং জীবনযাত্রায় গুরুতর প্রভাব ফেলতে পারে। এই সমস্যাগুলি নানাবিধ কারণে সৃষ্টি হতে পারে এবং তাদের চিকিৎসা ও পরিচর্যা অত্যন্ত জটিল। নিচে স্পাইনাল কর্ড এর ব্যথা এবং স্পাইনাল কর্ডের সমস্যার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল:

স্পাইনাল কর্ড ব্যথা মূলত স্পাইনাল কর্ডের আঘাত বা চাপের কারণে হয়ে থাকে। এই ধরনের ব্যথা সাধারণত অত্যন্ত তীব্র এবং দীর্ঘস্থায়ী হতে পারে। ব্যথার কারণ হিসেবে চিহ্নিত হতে পারে:

  • মেকানিকাল চাপ: মেরুদণ্ডের ভাঙ্গন বা ডিস্কের সমস্যা যেমন ডিস্ক হার্নিয়েশন।
  • প্রদাহ: ইনফেকশন বা প্রদাহজনিত রোগ যেমন মেনিনজাইটিস বা মাইলাইটিস।
  • নিউরোপ্যাথিক ব্যথা: স্নায়ুর ক্ষতি যা তীব্র ব্যথা, জ্বালা অনুভূতি, অস্বাভাবিক সংবেদন সৃষ্টি করে।

স্পাইনাল কর্ড ইঞ্জুরি কি কি ধরনের হয়ে থাকে

স্পাইনাল কর্ড ইনজুরি মূলত দুই ধরনের হতে পারে: সম্পূর্ণ এবং অসম্পূর্ণ। এই দুই প্রকার ইনজুরির ভিত্তিতে রোগীর উপসর্গ এবং চিকিৎসার পদ্ধতি নির্ধারণ করা হয়। স্পন্ডিলাইটিস হলে কি করতে হয়

সম্পূর্ণ স্পাইনাল কর্ড ইনজুরি (Complete Spinal Cord Injury): সম্পূর্ণ স্পাইনাল কর্ড ইনজুরি হলো যেখানে ইঞ্জুরি লেভেলের নিচে কোনো ধরনের সংবেদন অথবা মোটর ফাংশন বিদ্যমান নেই। এই ধরনের ইঞ্জুরির ফলে রোগীর চলাফেরা ও অনুভূতি সম্পূর্ণরূপে হারিয়ে যায়, যার কারণে রোগীর চিকিৎসাকে ও পুনর্বাসন আরো জটিল হয়ে পড়ে।

অসম্পূর্ণ স্পাইনাল কর্ড ইনজুরি (Incomplete Spinal Cord Injury): অসম্পূর্ণ স্পাইনাল কর্ড ইনজুরি হলো যেখানে ইঞ্জুরি লেভেলের নিচে কিছু পরিমাণ সংবেদনশীল অথবা মোটর ফাংশন এখনও বিদ্যমান থাকে। এই প্রকারের রোগীর ক্ষেত্রে মোটর ক্ষমতা ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে, বিশেষত যদি থেরাপিউটিক পদ্ধতিগুলি ঠিকঠাক প্রয়োগ করা হয়।

স্পাইনাল কর্ড ইনজুরির স্তর এবং তাদের প্রভাব

  • সার্ভাইক্যাল: স্পাইনাল কর্ডের এই অংশের ক্ষতি হলে হাত, কাঁধ, এবং বুকের উপরের অংশে পক্ষাঘাত হতে পারে। এটি শ্বাস-প্রশ্বাস এবং হাতের গতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।
  • থোরাসিক: এই স্তরের ক্ষতি হলে বুক এবং পেটের নিচের অংশের পক্ষাঘাত ঘটাতে পারে। রোগী সাধারণত এই অংশের নিয়ন্ত্রণ হারানোর ফলে চলাচলে সমস্যা এবং বুক ও পিঠের নিয়ন্ত্রণ ক্ষমতা কমে যায়।
  • লাম্বার: লাম্বার স্তরের ক্ষতি পা এবং কোমড়ের নিচের দিকের পক্ষাঘাতের কারণ হতে পারে। এই অংশে ইঞ্জুরি হলে রোগীর হাঁটাচলা ও স্বাভাবিক শারীরিক কাজের উপর গুরুত্বপূর্ণ প্রভাব পড়ে।
  • সেক্রাল: সেক্রাল স্তরের ক্ষতি মূলত পেলভিক অঞ্চলে প্রভাব ফেলে, যা মূত্রনালী এবং মলদ্বারের নিয়ন্ত্রণ হারানোর কারণ হতে পারে এবং যৌন ক্রিয়াকলাপে সমস্যা সৃষ্টি করতে পারে।

স্পাইনাল কর্ডের সমস্যা

স্পাইনাল কর্ডের সমস্যা বিভিন্ন রোগ বা শারীরিক অবস্থার মাধ্যমে উদ্ভূত হতে পারে যা স্পাইনাল কর্ডের কার্যকারিতা ব্যাহত করে:

আঘাতজনিত কারণ

  • দুর্ঘটনা: স্পাইনাল কর্ড ইনজুরির প্রধান কারণগুলির মধ্যে গাড়ির দুর্ঘটনা অন্যতম। এই ধরনের দুর্ঘটনায় আকস্মিক ধাক্কার ফলে মেরুদণ্ডে প্রচণ্ড আঘাত লাগে, যার ফলে স্পাইনাল কর্ড ইঞ্জুরি হতে পারে।
  • পড়ে যাওয়া: উঁচু স্থান থেকে পড়ে যাওয়া বা বাড়ির সিঁড়ি থেকে পড়ে যাওয়ার মতো দুর্ঘটনা স্পাইনাল কর্ডে সিরিয়াস ইনজুরি সৃষ্টি করতে পারে।
  • স্পোর্টস ইঞ্জুরি: যেকোনো ধরনের ক্রীড়া, যেমন ফুটবল, রাগবি, বা জিমন্যাস্টিক্স মেরুদণ্ডে চাপ ও আঘাত সৃষ্টি করতে পারে।
  • সহিংসতা: মারামারি বা অন্যান্য প্রকার শারীরিক সহিংসতা থেকে মেরুদণ্ডের আঘাত লাগতে পারে, যেমন গুলি বা ছুরির আঘাত।

অ-আঘাতজনিত কারণ

  • ক্যান্সার: মেরুদণ্ডের ক্যান্সার বা পার্শ্ববর্তী অংশের ক্যান্সার হলে স্পাইনাল কর্ডের ড্যামেজ হতে পারে।
  • আর্থ্রাইটিস: বিশেষ করে স্পন্ডাইলাইটিস বা অন্যান্য রিউমাটোলজিক রোগসমূহ মেরুদণ্ডে প্রদাহ সৃষ্টি করে ফলে কর্ডের ক্ষতি হতে পারে।
  • ইনফেকশন: মেনিনজাইটিস বা অন্যান্য স্পাইনাল ইনফেকশন যা মেরুদণ্ডের আশেপাশের টিস্যুগুলিতে প্রদাহ সৃষ্টি করে এবং স্নায়ুর ক্ষতি ঘটাতে পারে।
  • জন্মগত ব্যাধি: জন্মগত অস্বাভাবিকতা যেমন স্পাইনা বাইফিডা যা মেরুদণ্ডের অসম্পূর্ণ বিকাশের ফলে স্পাইনাল কর্ডের সমস্যা হতে পারে।
  • টিউমার: স্পাইনাল কর্ডে টিউমার হলে নিউরোলজিক্যাল উপসর্গ সৃষ্টি হয়।

স্পাইনাল কর্ড সার্জারি

স্পাইনাল কর্ড সার্জারি হল মেরুদন্ডের এক ধরনের চিকিৎসাগত পদ্ধতি, যা স্পাইনাল কর্ডের আঘাত, রোগ বা অন্যান্য অস্বাভাবিক সমস্যাগুলির চিকিৎসা ও পুনর্বাসনের জন্য প্রয়োগ করা হয়। এই ধরনের সার্জারি বিভিন্ন রোগ যেমন ডিস্ক হার্নিয়েশন, স্পাইনাল স্টেনোসিস, স্পাইনাল টিউমার, স্পাইনাল ইনফেকশনস, স্পাইনাল ফ্র্যাকচার এবং স্পাইনাল ডিফর্মিটিজের চিকিৎসা করতে পারে। নিচে স্পাইনাল কর্ড সার্জারির বিভিন্ন দিক ও প্রকারভেদ আলোচনা করা হল:

স্পাইনাল কর্ড সার্জারির প্রয়োজনীয়তা

স্পাইনাল কর্ডের সমস্যা যখন কনজারভেটিভ থেরাপি বা মেডিকেশনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় না, তখন সার্জারি অপরিহার্য হয়ে পড়ে। সার্জারির মাধ্যমে স্পাইনাল কর্ডের চাপ কমানো, ক্ষতিগ্রস্ত টিস্যু মেরামত করা, এবং স্পাইনাল কাঠামোর স্থিতিস্থাপকতা বজায় রাখা যায়।

স্পাইনাল কর্ড সার্জারির ধরনগুলি

  1. ডিস্কেকটমি: এটি হল সবচেয়ে প্রচলিত স্পাইনাল সার্জারির পদ্ধতি, যেখানে ডিস্কের ক্ষতিগ্রস্ত অংশ অপসারণ করা হয় যাতে স্পাইনাল নার্ভের উপর চাপ কমে যায়।
  2. ল্যামিনেক্টমি: এই পদ্ধতিতে স্পাইনাল ক্যানাল থেকে লামিনা (একটি হাড়ের অংশ) অপসারণ করা হয়, যা নার্ভের উপর চাপ হ্রাস করে এবং যন্ত্রণা কমাতে সাহায্য করে।
  3. ফিউশন: স্পাইনাল কাঠামোর স্থিতিস্থাপকতা বজায় রাখতে এবং হাটাচলার ফলে যে ব্যথা বা অস্থিরতা সৃষ্টি হয় তা হ্রাস করতে ব্যবহৃত হয়।
  4. মাইক্রোডিস্কেকটমি: এটি হল আরও সূক্ষ্ম একটি প্রদ্ধতি যেখানে মাইক্রোস্কোপিক টেকনিকের মাধ্যমে ডিস্কের বের হয়ে আসা ক্ষুদ্রতম অংশকে অপসারণ করা হোয় যেটি স্পাইনাল কর্ড বা রুটকে চাপ দিয়ে ধরে রাখে।

স্পাইনাল কর্ড সার্জারির পরিণাম ও ঝুঁকি

যদিও স্পাইনাল কর্ড সার্জারির ফলাফল অনেক ক্ষেত্রে ইতিবাচক হয়, তবুও এতে কিছু ঝুঁকি এবং পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, যেমন সংক্রমণ, নার্ভ ড্যামেজ, রক্তক্ষরণ, এবং দীর্ঘমেয়াদি ব্যথা। তাই চিকিৎসকের সঙ্গে পূর্ণ আলোচনা করে এবং সঠিক এসেসমেন্টের পর এই অপারেশনটি করা উচিত।

স্পাইনাল কর্ড সার্জারি অত্যন্ত জটিল হতে পারে এবং এর সাফল্য পুরোপুরি নির্ভর করে চিকিৎসকের দক্ষতা, রোগীর অবস্থা, এবং প্রয়োগ করা প্রক্রিয়ার উপর।

স্পাইনাল কর্ড ইনজুরির চিকিৎসা/ স্পাইনাল ইনজুরি সারানোর উপায়?

স্পাইনাল কর্ড ইনজুরির চিকিৎসা একটি জটিল প্রক্রিয়া যা রোগীর আঘাতের ধরন, স্থান এবং গুরুত্ব অনুসারে ভিন্ন ভিন্ন হয়। চিকিৎসার মূল লক্ষ্য হল ব্যথা নিরাময়, স্থায়ী ক্ষতি প্রতিরোধ, পুনর্বাসনের মাধ্যমে রোগীকে স্বনির্ভর করা এবং জীবনমান উন্নয়ন। নিচে স্পাইনাল কর্ড ইনজুরির চিকিৎসার বিস্তারিত বর্ণনা করা হল:

তাৎক্ষণিক চিকিৎসা

  • স্পাইনাল কর্ড ইনজুরির পর প্রথম ও সবচেয়ে জরুরি পদক্ষেপ হল রোগীর স্থিতিস্থাপন। এটি আরও ক্ষতি হওয়া প্রতিরোধ করে এবং পরবর্তী চিকিৎসার জন্য রোগীকে প্রস্তুত করে।
  • যদি রোগীর শ্বাসপ্রশ্বাসে কোনো সমস্যা হয়, তাহলে অক্সিজেন সরবরাহ বা অন্যান্য সাপোর্টিভ ব্যবস্থা গ্রহণ করা।
  • SCI এর পর অনেক সময় উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে অবশ্যই রক্তচাপ নিয়ন্ত্রণ করতে হবে।
  • জরুরি সার্জারি প্রয়োজন হতে পারে যদি হাড়ের স্প্লিন্টার বা অন্যান্য শারীরিক সমস্যা মেরুদণ্ডে চাপ সৃষ্টি করে থাকে। সার্জারির মাধ্যমে ক্ষতির পরিসীমা হ্রাস করা এবং স্পাইনাল কর্ডের ক্ষতিগ্রস্ত অংশের মেরামত করা হয়।

চলমান যত্ন

  • চিকিৎসার এই পর্যায়ে ওষুধ প্রয়োগ অন্তর্ভুক্ত থাকে যেমন ব্যথানাশক, প্রদাহ প্রতিরোধক, এবং মাংসপেশি শিথিলকারী ওষুধ। এই ওষুধগুলি রোগীর অস্বস্তি হ্রাস করে এবং দৈনন্দিন কার্যক্রমে সহায়তা করে।
  • পুনর্বাসন প্রক্রিয়া স্পাইনাল কর্ড ইঞ্জুরির পরবর্তী পুনরুদ্ধারের একটি মৌলিক অংশ। পুনর্বাসনের মাধ্যমে রোগীকে ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, এবং অন্যান্য থেরাপিউটিক পদ্ধতির মাধ্যমে তার শারীরিক ক্ষমতা ফিরে পেতে সাহায্য করা হয়।

দৈনন্দিন জীবনে অভিযোজন ও জীবনযাত্রার পরিবর্তন

  • স্পাইনাল কর্ড ইনজুরির ফলে রোগীর জীবনযাত্রায় অনেক পরিবর্তন আসে। রোগীদের ঘরে বা কর্মক্ষেত্রে বিশেষ সাজসজ্জা ও পরিকাঠামো পরিবর্তন করতে হয়, যেমন হুইলচেয়ারের জন্য প্রবেশযোগ্যতা বৃদ্ধি এবং স্নানঘরে সাহায্যকারী হাতল ইনস্টল করা।
  • স্পাইনাল কর্ড ইনজুরির রোগীদের সাথে তাদের পরিবার এবং পেশাগত দলের কাউন্সেলিং এবং সাপোর্ট গ্রুপের মাধ্যমে মানসিক সাহায্য প্রদান করা উচিত, যাতে তারা নতুন জীবনযাত্রায় খাপ খাইয়ে নিতে পারে।

এই পদ্ধতিগুলির মাধ্যমে স্পাইনাল কর্ড ইনজুরির রোগীরা তাদের সীমাবদ্ধতা অতিক্রম করে একটি স্বাধীন এবং সক্রিয় জীবনযাপন করতে সক্ষম হতে পারে।

স্পাইনাল ইনজুরি হলে কি হাটতে পারবে?

স্পাইনাল ইনজুরি হলে কি হাটতে পারবেন কিনা তা নির্ভর করে অনেকগুলি ফ্যাক্টরের উপর, যেমন, ইনজুরির ধরন (সম্পূর্ণ বা অসম্পূর্ণ), ইনজুরির স্থান, এবং রোগীর সার্বিক স্বাস্থ্য অবস্থার উপর।

  1. সম্পূর্ণ স্পাইনাল কর্ড ইনজুরি: যদি কমপ্লিট স্পাইনাল কর্ড ইনজুরি হয়, অর্থাৎ যদি স্পাইনাল কর্ড পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে ইঞ্জুরি স্তরের নিচের অংশে মোটর ও সংবেদন উভয়ই হারানোর সম্ভাবনা থাকে। এই অবস্থায় হাঁটাচলা পুনরুদ্ধার করা খুবই কঠিন এবং প্রায়শই অসম্ভব।
  2. অসম্পূর্ণ স্পাইনাল কর্ড ইনজুরি: ইনকমপ্লিট স্পাইনাল কর্ড ইনজুরির ক্ষেত্রে, স্পাইনাল কর্ডের কিছু অংশ কাজ করা বন্ধ করে দেয় কিন্তু সম্পূর্ণরূপে নয়। এতে রোগীর কিছু মোটর ফাংশন বা সংবেদন অক্ষুন্ন থাকতে পারে। ফলে, পুনর্বাসন এবং নিয়মিত ফিজিওথেরাপির মাধ্যমে হাঁটাচলা সম্ভব হতে পারে।
  3. চিকিৎসা ও পুনর্বাসন: স্পাইনাল কর্ড ইনজুরির পর রোগীকে যথাযথ চিকিৎসা এবং সঠিক পুনর্বাসন প্রোগ্রাম প্রদান করা অত্যন্ত জরুরি। ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, এবং অন্যান্য পুনর্বাসন প্রক্রিয়া রোগীকে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরে আসার ক্ষেত্রে সাহায্য করে।
  4. স্বাস্থ্য অবস্থা ও মানসিক প্রত্যয়: রোগীর মানসিক অবস্থা এবং সামগ্রিক স্বাস্থ্য অবস্থাও একটি বড় ভূমিকা রাখে। ইতিবাচক মানসিক দৃষ্টিভঙ্গি এবং পর্যাপ্ত সাপোর্ট সিস্টেম রোগীর দ্রুত পুনর্বাসনে সহায়ক।

সাধারণত, কিছু রোগী ইঞ্জুরির কয়েক মাস পর ক্রমাগত পুনর্বাসন ও চিকিৎসার মাধ্যমে হাটতে শুরু করতে পারে, যদিও কিছু ক্ষেত্রে এটি বেশি সময় নিতে পারে। প্রতিটি ক্ষেত্রে ফলাফল ব্যক্তিগতভাবে ভিন্ন হতে পারে।

স্পাইনাল নার্ভ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলে কি হতে পারে?

স্পাইনাল নার্ভের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়া মানব দেহের জন্য গুরুতর ও দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে। এর প্রভাবগুলো নিম্নরূপ:

  1. পক্ষাঘাত: স্পাইনাল নার্ভের গুরুতর ক্ষতির ফলে পক্ষাঘাত বা প্যারালাইসিস হতে পারে। এটি পুরোপুরি বা আংশিক হতে পারে, যার ফলে শরীরের এক বা একাধিক অংশ সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। সম্পূর্ণ পক্ষাঘাতে, রোগী সম্পূর্ণরূপে চলাচল এবং সংবেদন হারাতে পারে।
  2. সংবেদন হারানো: স্পাইনাল নার্ভ ক্ষতিগ্রস্ত হলে, শরীরের সেই অংশে সংবেদন হ্রাস পেতে পারে। এটি অনুভূতির সম্পূর্ণ বা আংশিক অভাব হিসেবে প্রকাশ পায়, যার ফলে উষ্ণতা, শীতলতা, ব্যথা এবং অন্যান্য সংবেদনগুলি অনুভব করা যায় না।
  3. স্বাভাবিক কাজকর্মে বাধা: স্পাইনাল নার্ভের ক্ষতি রোগীর দৈনন্দিন কাজকর্মে প্রভাব ফেলে। এটি নিজে নিজে চলাফেরা, খাওয়া-দাওয়া, পোশাক পরিধান এবং স্বাস্থ্যকর জীবনযাপন করার ক্ষমতা ব্যাহত হতে পারে।
  4. অটোনমিক ডিসরেফ্লেক্সিয়া: কিছু রোগীর অটোনমিক ডিসরেফ্লেক্সিয়া হতে পারে, যা এক ধরনের গুরুতর রোগ। এটি উচ্চ রক্তচাপ এবং নিম্ন হৃদস্পন্দনের কারণ হতে পারে, যা মূলত স্পাইনাল কর্ডের ইঞ্জুরির রোগীদের মধ্যে দেখা যায়।
  5. যৌন ও প্রজনন স্বাস্থ্যে প্রভাব: মারাত্মক স্পাইনাল নার্ভের ক্ষতি যৌন ক্রিয়াকলাপ ও প্রজনন ক্ষমতায় প্রভাব ফেলতে পারে। এটি পুরুষ ও মহিলাদের উভয়ের জন্য যৌন উদ্দীপনা, ক্রিয়াকলাপ এবং প্রজনন সক্ষমতা হ্রাস করতে পারে।
  6. সামাজিক ও মানসিক প্রভাব: স্পাইনাল নার্ভের ক্ষতি রোগীর সামাজিক ও মানসিক স্বাস্থ্যের উপরেও গভীর প্রভাব ফেলতে পারে। অনেক রোগী অবসাদ, উদ্বেগ ও সামাজিক বিচ্ছিন্নতা অনুভব করে থাকেন।

স্পাইনাল নার্ভের ক্ষতি এতটাই গুরুতর হতে পারে যে, এটি জীবনযাত্রায় স্থায়ী পরিবর্তন আনতে পারে এবং চিকিৎসা প্রক্রিয়াও দীর্ঘমেয়াদি ও জটিল হতে পারে।

তথ্যসূত্র

  1. DeVivo, M.J., 2012. Epidemiology of traumatic spinal cord injury: trends and future implications. Spinal cord, 50(5), pp.365-372. https://www.nature.com/articles/sc2011178
  2. Fehlings, M.G., Tetreault, L.A., Wilson, J.R., Aarabi, B., Anderson, P., Arnold, P.M., Brodke, D.S., Burns, A.S., Chiba, K., Dettori, J.R. and Furlan, J.C., 2017. A clinical practice guideline for the management of patients with acute spinal cord injury and central cord syndrome: recommendations on the timing (≤ 24 hours versus> 24 hours) of decompressive surgery. Global spine journal, 7(3_suppl), pp.195S-202S. https://journals.sagepub.com/doi/abs/10.1177/2192568217706367
  3. Walters, B.C., Hadley, M.N., Hurlbert, R.J., Aarabi, B., Dhall, S.S., Gelb, D.E., Harrigan, M.R., Rozelle, C.J., Ryken, T.C. and Theodore, N., 2013. Guidelines for the management of acute cervical spine and spinal cord injuries: 2013 update. Neurosurgery, 60, pp.82-91. https://journals.lww.com/neurosurgery/fulltext/2013/08001/guidelines_for_the_management_of_acute_cervical.24.aspx
  4. Anderson, K.D., 2004. Targeting recovery: priorities of the spinal cord-injured population. Journal of neurotrauma, 21(10), pp.1371-1383. https://www.liebertpub.com/doi/abs/10.1089/neu.2004.21.1371
  5. Krassioukov, A., Warburton, D.E., Teasell, R., Eng, J.J. and Spinal Cord Injury Rehabilitation Evidence Research Team, 2009. A systematic review of the management of autonomic dysreflexia after spinal cord injury. Archives of physical medicine and rehabilitation, 90(4), pp.682-695. https://www.sciencedirect.com/science/article/pii/S0003999309000586
  6. Courtois, F.J., Charvier, K.F., Leriche, A. and Raymond, D.P., 1993. Sexual function in spinal cord injury men. I. Assessing sexual capability. Spinal Cord, 31(12), pp.771-784. https://www.nature.com/articles/sc1993120
  7. Migliorini, C., Tonge, B. and Taleporos, G., 2008. Spinal cord injury and mental health. Australian & New Zealand Journal of Psychiatry, 42(4), pp.309-314. https://journals.sagepub.com/doi/abs/10.1080/00048670801886080
Follow me
পরামর্শ নিতে 01877733322