fbpx

ফ্রোজেন শোল্ডার এমন একটি অবস্থা যা আপনার কাঁধের জয়েন্টকে প্রভাবিত করে। ।হিমায়িত কাঁধ বা ফ্রোজেন সোল্ডার এমন একটি রোগ এতে কাঁধের জয়েন্ট শক্ত হয়ে যায় এবং কাঁধে প্রচন্ড ব্যথার সৃষ্টি হয়, এবং অবশেষে চলে যায়। এই রোগের লক্ষণ এবং উপসর্গ সাধারণত ধীরে ধীরে শুরু হয়, তারপর আরও খারাপের দিকে যাওয়া শুরু করে। সময়ের সাথে সাথে, লক্ষণগুলি ভাল হয়ে যায়, সাধারণত ১ থেকে ৩ বছর সময় লাগে।

এটি সাধারণত ৪০ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের হয়ে থাকে এবং এটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি হয়। এটি প্রায় ৩ শতাংশ লোককে প্রভাবিত করে বলে অনুমান করা হয়। এটি এক বা উভয় কাঁধকে প্রভাবিত করতে দেখা যায়।

আমাদের কাঁধ সাধারনত তিনটি হাড় দ্বারা গঠিত যা একটি বল এবং সকেট জয়েন্ট তৈরি করে। সেগুলি হল উপরের বাহু (হিউমারাস), কাঁধের ব্লেড (স্ক্যাপুলা), এবং কলারবোন (ক্ল্যাভিকল)। কাঁধের জয়েন্টের চারপাশে টিস্যু বা মাংস পেশি রয়েছে যা সবকিছু একসাথে ধরে রাখে। একে শোল্ডার ক্যাপসুল বলে।  

কাঁধ যখন হিমায়িত বা ফ্রোজেন হয়ে যায়, তখন কাঁধের মধ্যে ক্যাপসুলটি এত ঘন এবং শক্ত হয়ে যায় যে তখন এটিকে সরানো বা মোভমেন্ট করানো কঠিন হয়ে পড়ে। ঠিক সেই সেই সময়ে জয়েন্টকে লুব্রিকেটেড রাখার জন্য যে সাইনোভিয়াল ফ্লুইড নামক তরল পদার্থ থাকে তা কমতে শুরু করে। আর আমাদের কাঁধ  শক্ত হয়ে  যাওয়ার পিছনে এটি একটি অন্যতম কারন হিসাবে সনাক্ত হয়, যা আমাদের কাঁধের গতি বা মোভমেন্টকে আরও সীমিত করে।  

আরও পড়ুনঃ স্ট্রোক কি এবং এর প্রতিকার

ফ্রোজেন শোল্ডারের লক্ষণ

ফ্রোজেন শোল্ডারের লক্ষণ

হিমায়িত কাঁধের প্রধান লক্ষণগুলি হল-

  • কাঁধের ব্যথা 
  • কাঁধের শক্ত হয়ে যাওয়া, যা কাঁধের মোভমেন্টকে কঠিন বা অসম্ভব করে তোলে।
  • কাঁধে নিস্তেজ অনুভব হওয়া
  • কাঁধের পেশীতে ব্যথা অনুভব করা
  • রাতে ব্যথা আরও খারাপের দিকে যাওয়া, যা ঘুমাতে অসুবিধা তৈরি করে।

এছাড়াও হিমায়িত কাঁধের বা ফ্রোজেন শোল্ডারেরতিনটি ধাপ আছে যা আপনি সমের সাথে সাথে অতিক্রম করবেন। আর প্রত্যেকেরই ফ্রোজেন শোল্ডারের একটি নিজস্ব ও অনন্য উপসর্গ রয়েছে এবং নিদিষ্ট সময়রেখাও রয়েছে। সেই ভিত্তিতে ফ্রোজেন শোল্ডারেরধাপ তিনটি হল-

১। ফ্রিজিং স্টেজঃ

এই পর্যাইয়ে কাঁধের যে কোনও নড়াচড়ার কারণে ব্যথা হয়, কখনও কখনও গুরুতর ব্যথা হয় এবং কাঁধের নড়াচড়া করার ক্ষমতা সীমিত হয়ে যায়। এটি ২ থেকে ৯ মাস পর্যন্ত স্থায়ী হয়।

২। ফ্রোজেন স্টেজঃ

এই পর্যায়ে ব্যথা কমে যেতে পারে কিন্তু আপনার দৃঢ়তা আরও খারাপ হয়। কাঁধ সরানো আরও কঠিন হয়ে ওঠে এবং দৈনন্দিন কাজকর্মের মধ্য দিয়ে যাওয়া কঠিন হয়ে ওঠে। এটি ৪ থেকে ১২ মাস পর্যন্ত স্থায়ী হয়।

৩।থয়িং স্টেজঃ

এই পর্যায়ে কাঁধের নড়াচড়া করার ক্ষমতা উন্নত হতে শুরু করে। এটি ৫ থেকে ২৬ মাস পর্যন্ত স্থায়ী হয়।

ফ্রোজেন শোল্ডারের কারনঃ

এটা অস্পষ্ট কেন কিছু মানুষের ক্ষেত্রে এটি ঘটে থাকে। কিন্তু দীর্ঘ সময়ের জন্য কাঁধ স্থির রাখার পরে এটি হওয়ার সম্ভাবনা বেশি, সাধারনত অস্ত্রোপচার বা হাত ভাঙ্গার পরে এটি ঘটতে পারে।

ফ্রোজেন শোল্ডারের ঝুঁকির কারণঃ

  • বয়স (৪০-৬০ বছর)
  • লিঙ্গ (পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি হয়)
  • সাম্প্রতিক ট্রমা
  • ডায়াবেটিস
  • স্ট্রোক
  • হাইপারথাইরয়েডিজম
  • হাইপোথাইরয়েডিজম
  • হৃদরোগের
  • পারকিনসন রোগ
ফ্রোজেন শোল্ডারের রোগ নির্ণয়

ফ্রোজেন শোল্ডারের রোগ নির্ণয়

ফ্রোজেন শোল্ডারের নির্ণয় করতে গিয়ে ডাক্তার আপনার একটি শারীরিক পরীক্ষা করবেন বা ফিজিক্যাল এক্সমিনেশন করবেন। এছাড়াও এক্স-রে, বা এমআরআই-এর মতো ইমেজিং পরীক্ষারও আদেশ দিতে পারেন।

 আরও পড়ুনঃ নিউরোপ্যাথি কি, নিউরোপ্যাথির লক্ষণ এবং চিকিৎসা

ফ্রোজেন শোল্ডারের চিকিৎসা

১। ব্যথানাশক ওভার-দ্য-কাউন্টার ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ, যেমনঃ অ্যাসপিরিন বা আইবুপ্রোফেন-কাঁধের ব্যথা এবং প্রদাহ উপশম করতে সাহায্য করতে পারে। যদি এগুলো কাজ না করে, তবে ডাক্তার আরো শক্তিশালী ওষুধ লিখে দিতে পারেন।

২। যদি আপনার লক্ষণগুলি তীব্র হয় বা সময়ের সাথে উন্নতি না হয় তবে ডাক্তার আপনাকে অন্য চিকিৎসা নেয়ার সুপারিশ করতে পারে, যার মধ্যে রয়েছে-

  • সার্জারি
  • কাঁধের আর্থ্রোস্কোপি
  • ফিজিওথেরাপি
ফ্রোজেন শোল্ডার এর ফিজিওথেরাপি

ফ্রোজেন শোল্ডারের ফিজিওথেরাপি চিকিৎসার মধ্যে রয়েছে-

  • সাধারন বা কনজারভেটিভ চিকিৎসাঃ
  • রোগীকে তার রোগ সম্পর্কে জানানো বা শিক্ষা দেওয়া।
  • ঔষধঃ মুখে সেবন যোগ্য –এন এস এ আই ডি (NSAIDs) এবং ইন্ট্রা-আর্টিকুলার গ্লিউকো-করটিকয়েডস (Intra-Artricular Glucocorticoids).
  • ফিজিওথেরাপি
  • স্টেজ বা পর্যায় ভিত্তিক চিকিৎসাঃ
  • ফ্রিজিং স্টেজ বা পর্যায়ঃ
  • জেন্টল স্ট্রেচিং এক্সারসাইজ বা আরামদয়ক পেশি প্রসারিত ব্যায়াম
  • মোডালিটিসঃ হট/ আইচ প্যাক বা গরম/ ঠান্ডা সেক দেওয়া।
  • ফ্রোজেন স্টেজ পর্যায়ঃ
    • জেন্টল স্ট্রেচিং এক্সারসাইজ বা আরামদয়ক পেশি প্রসারিত ব্যায়াম চলমান থাকবে।
    • শক্তি বৃদ্ধিকরন ব্যায়ামঃ আইসোমেট্রিক বা স্ট্যাটিক এক্সারসাইজ
    • মোডালিটিসঃ হট/ আইচ প্যাক বা গরম/ ঠান্ডা সেক দেওয়া।
  • থয়িং স্টেজ পর্যায়ঃ
    • জেন্টল স্ট্রেচিং এক্সারসাইজ বা আরামদয়ক পেশি প্রসারিত ব্যায়াম চলমান থাকবে।
    • শক্তি বৃদ্ধিকরন ব্যায়ামঃ আইসোমেট্রিক বা স্ট্যাটিক এক্সারসা।
    • রেজিসটেন্সএক্সারসাইজ বা বাধা যুক্ত ব্যায়াম বা ওজন সহ ব্যায়াম।
    • এছাড়াও ম্যানুয়াল থেরাপি, শোল্ডারের ম্যানুপুলেশন, থেরাপিউটিক এক্সারসাইজ, ট্রান্সকিউটেনিয়াস ইলেকট্রিকাল নার্ভ স্টিমুলেশন, গরম বা ঠান্ডা কম্প্রেশন প্যাক, কর্টিকোস্টেরয়েড ইনজেকশন, জয়েন্ট ডিসটেনশন।
    • চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ বা খেলাধুলায় ফিরে যান।

আরও পড়ুনঃ সাইনোসাইটিক হেডেক

হিমায়িত কাঁধ বা ফ্রোজেন শোল্ডার পুনর্বাসন প্রোটোকলঃ

  • ০-২ সপ্তাহঃ
  • শুধুমাত্র আরামের জন্য প্রয়োজন অনুসারে স্লিং বা ঝুলানো অবস্থা থেকে প্রথম ৫-৭ দিন, কনুইয়ের (ROM) রেঞ্জ অব মোশন বা মোভমেন্ট এর জন্য দিনে ৫-৭ বার হাত বের করে নড়াচড়া বা মোভমেন্ট গুলো করতে হবে।
  • অঙ্গবিন্যাস (Postural) শিক্ষা এবং অঙ্গবিন্যাস (Postural) ব্যায়াম
  • সারা দিন পাঞ্চিং/ স্পঞ্জি/ নরম বলকে চাপ দেয়া বা হাতের মুঠোয় পুরে নেয়া বা খোলা এই ব্যায়ামটি করা। 
  • প্রতি দুই ঘণ্টা পর পর ১৫-২০ মিনিটের জন্য প্রথম ৫-৭ দিন, তারপরে দিনে ৩ বার আইসিং করুন বা বরফ দিন।
  • CPM (কন্টিনিউয়াস প্যাসিভ মোশন) মেশিনে বা ম্যানুয়ালি ফিজিওথেরাপিস্ট এর মাধ্যমে বা ফিজিওথেরাপিস্টের শিখানো নিয়মে ১-৪ সপ্তাহের জন্য, প্রতিদিন ৪-৬ ঘন্টা হাতের নাড়াচাড়া বা মোভমেন্ট করুন।
  • পেরিস্ক্যাপুলার পেশী, সার্ভিকাল মেরুদণ্ড এবং রোটেটর কাফের উপর দৃষ্টি দিন, ফিজিওথেরাপিস্টের মাধ্যমে সফট টিস্যু মোবিলাইজেশন নিন।
  • স্ক্যাপুলার মোবিলাইজেশন নিন ফিজিওথেরাপিস্টের মাধ্যমে।
  • প্যাসিভ এবং অ্যাক্টিভ অ্যাসিস্টেড (ROM বা রেঞ্জ অব মোশন) ম্যানুয়ালি এবং বাড়িতে পুলি ব্যবহার করে যত তাড়াতাড়ি সম্ভব বিরক্তি ছাড়াই পূর্ণ গতিতে মোভমেন্ট আনা যায়।
  • কার্ডিওভাসকুলার প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকতে পারেন।
  • কোর স্ট্যাবিলাইজেশন বা পেটের পেশির শক্তি বৃদ্ধি  করন প্রক্রিয়া শুরু করুন।
  • ২-৪ সপ্তাহঃ
  • হাতের গতির বা মোভমেন্টের সম্পূর্ণ প্যাসিভ পরিসীমা ২-৪ সপ্তাহের মধ্যে অর্জন করা উচিত
  • নির্দেশিত নিয়মে স্ক্যাপুলার এবং গ্লেনোহুমেরাল জয়েন্ট এর  মোবিলাইজেশন
  • রোটেটর কাফ পুনরায় প্রশিক্ষণ এবং শক্তিশালীকরণ শুরু করুন, সঠিক বায়োমেকানিক্স পুনরুদ্ধারের উপর ফোকাস বা কাজ করুন।
  • দ্বিপাক্ষিক বা দুই হাতের কার্যকলাপ এক সাথে করুন এবং হাতের পাশাপাশি দুই পায়ের কার্যকলাপকে ও একীভূত যাতে সম্পূর্ণ শরীরের নড়াচড়া বা এক্সারসাইজ করা হয়।
  • ক্রমাগত কার্ডিওভাসকুলার এবং মূল শক্তি বৃদ্ধি প্রশিক্ষণ শুরু করুন।
  • প্রতিদিন ৩ বার আইসিং বা বরফ দেয়া চালিয়ে যান।
  • ৪-৮ সপ্তাহঃ
  • নিখুঁত বায়োমেকানিক্সের উপর ভিত্তি করে সঠিক শক্তি বৃদ্ধি করন প্রশিক্ষণ শুরু করুন।
  • হোম বা ঘরে এবং জিম স্বাধীন ভাবে সঠিক ব্যায়াম করার গুনাগুন অর্জন করুন।
  • ঠিক ৬ সপ্তাহ পরে ভাল মেকানিক্সের সাথে ফিজিওথেরাপিস্টের পরামর্শে সাঁতারে ফিরতে হবে।
  • ৮-১০ সপ্তাহ:
  • স্বাভাবিক কার্যকলাপ এবং ব্যায়াম করা চলতে থাকবে।
  • প্রতিদিন সোল্ডার এর (ROM) ব্যায়াম, রোটেটর কাফ এর ব্যায়াম এবং কার্ডিওভাসকুলার এর ব্যায়াম চলমান থাকবে।

ফ্রোজেন শোল্ডার প্রতিরোধে করনীয়ঃ

ফ্রোজেন শোল্ডার প্রতিরোধে ফিজিওথেরাপিস্টের চিকিৎসা ওপরামর্শ নিবেন। ফিজিওথেরাপিস্টের শিখানো নিয়মে ব্যায়াম করবেন। ঘন ঘন, মৃদু ব্যায়াম কাঁধের শক্ততা প্রতিরোধ করতে পারে।

আর সেগুলো হলো-

  • ক্রসওভার আর্ম স্ট্রেচ
  • পেন্ডুলাম স্ট্রেচ
  • তোয়ালে স্ট্রেচ

তথ্যসূত্রঃ

Dr. Sapia Akter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This field is required.

This field is required.

8 + fifteen =

Call Now